ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ঘরের মাঠে চিলির জালে ‘এক হালি গোল’ ব্রাজিলের

ঐতিহাসিক মারাকানায় চিলির জালে গোলউৎসব করেছে ব্রাজিল।

ডেস্ক রিপোর্ট

২৫ মার্চ ২০২২, সকাল ৮:৪ সময়

[ Screenshot_20220325-075430_Gallery.jpg ]
টুইটার

লাতিন আমেরিকার প্রথম দল হিসেবে আগেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। তিতের দলের জন্য এখন সব ম্যাচই বলা যায় নিয়মরক্ষার। বিপরীতে, চিলির এখন বাঁচা মরার লড়াই। সবশেষ পাঁচ ম্যাচের দুটোতে হারা দলটি হোঁচট খেলেই বিশ্বকাপ খেলার স্বপ্ন কঠিন হয়ে যাবে।

এমন সমীকরণে ব্রাজিলের বিপক্ষে লড়াইও করতে পারেনি ভিদাল-সানচেজরা। ঘরের মাঠে চিলিকে রীতিমতো নাচিয়ে ছেড়েছে ব্রাজিল। জয়ও পেয়েছে বেশ হেসেখেলেই। চার তারকার নৈপুণ্যে চিলির স্বপ্ন অনেকটাই শেষ করে দিয়ে গোলউৎসব করেছে সেলেসাওরা।

আজ (শুক্রবার) ভোরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি ৪-০ গোলে জিতেছে ব্রাজিল। সেলেসাওদের হয়ে গোল চারটি করেছেন নেইমার, ভিনিসিয়াস, কৌতিনিয়ো ও রিচার্লিসন। এই জয়ে বিশ্বকাপ বাছাইয়ে তিতের দলের অজেয় যাত্রা আরও দীর্ঘ হলো। 

মারাকানায় এদিন বল দখলে লড়াইয়ে এগিয়ে ছিলো ব্রাজিল। গোটা ম্যাচে প্রায় ৫৮ শতাংশ বল নিজেদের পায়ে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও দাপট ছিলো সেলেসাওদের। পুরো ম্যাচে ১৬ শট নিয়ে ৮টিই লক্ষ্যে রাখে স্বাগতিকরা। বিপরীতে, ১০ শটের ২টি লক্ষ্যে রাখে চিলি। 

নিজেদের চেনা আঙ্গিনায় শুরু থেকেই চিলির রক্ষণে আক্রমণের পসরা সাজায় ব্রাজিল। তবে, একের পর এক আক্রমণ করেও গোলে দেখা পাচ্ছিলো না দলটি।

অবশেষে বিরতির আগে ডেডলক ভাঙ্গে তিতের শিষ্যরা। দুই মিনিটের ব্যবধানে দুই গোল করে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় তারা। ৪৪তম মিনিটে সফল স্পট কিকে স্বাগতিকদের এগিয়ে দেন নেইমার। ব্রাজিলের জার্সিতে এটি পিএসজি তারকার ৭১তম গোল।

দুই মিনিট পরই এন্টানির পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন ভিনিসিয়াস। ব্রাজিলের জার্সিতে ১২তম ম্যাচে এসে প্রথম গোলের দেখা পেলেন রিয়াল মাদ্রিদের হয়ে ফর্মের তুঙ্গে এই উইঙ্গার। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। 

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া চিলি আক্রমণের ধার বাড়ায় বটে, তবে ব্রাজিলের রক্ষণদুর্গে গিয়ে পেরে উঠেনি দলটি। উল্টো, ফিলিপ কৌতিনিয়ো স্পটকিকে ব্যবধান আরও বাড়িয়ে নেন। 

মাঝে অ্যালেক্স ভিদাল এক গোল শোধ দিয়েছিল। কিন্তু, অফসাইডের ফাঁদে গোলটি বাতিল হয়ে যায়। যোগ করা সময়ে চিলির কফিনে শেষ পেরেক ঠুকে দেন রিচার্লিসন। ব্রুনো গুইমারেসের পাস থেকে এক হালি গোল পূর্ণ করেন বার্সেলোনা ছেড়ে ধারে অ্যাস্টন ভিলায় যোগ দেওয়া এই মিডফিল্ডার। বাকি সময় আর কোন গোল না হলে ৪-০ গোলের বড় জয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা। 

আরেক ম্যাচে পেরুকে ১-০ গোলে হারিয়ে সেরা চার অক্ষুন্ন রেখেছে উরুগুয়ে। 

১৬ ম্যাচে ১৩ জয় ও ৩ ড্রয়ে ৪২ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে ব্রাজিল। এক ম্যাচ কম খেলে ৩৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আর্জেন্টিনা। ১৭ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে তিনে আছে ইকুয়েডর। সমান ম্যাচে চারে থাকা উরুগুয়ের পয়েন্টও ২৫। ২১ পয়েন্ট নিয়ে পেরু আছে পাঁচে। ১৯ পয়েন্ট নিয়ে সাতে আছে চিলি।