ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

সেনেগালের গোলে বিশ্বকাপের পথে সালাহর মিশর

আত্মঘাতী গোলে সেনেগালকে হারিয়ে বিশ্বকাপে এক পা এগিয়ে রাখলো মিশর।

ডেস্ক রিপোর্ট

২৬ মার্চ ২০২২, সকাল ৬:৫৮ সময়

[ i (12).jpeg ]
ইন্টারনেট

গেল মাসেই মহাদেশীয় সেরা হওয়ার লড়াইয়ে মাঠে নামে দুদল। আফ্রিকা কাপ অব নেশন্সের ফাইনালে নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ড্র হওয়ার পর টাইব্রেকারে মোহাম্মদ সালাহদের হারিয়ে প্রথমবার শিরোপা জিতে সাদিও মানের সেনেগাল। 

দুমাস যেতে না যেতেই আফ্রিকান ফুটবলের দুই সুপার পাওয়ার আবারও একে অপরের মুখোমুখি হয়েছে। এবারের ম্যাচটিও আফ্রিকা কাপ অব নেশন্সের চেয়েও কোন অংশে ছোট নয়। কেননা, লড়াইটা হবে কাতার বিশ্বকাপে যাওয়ার আফ্রিকা অঞ্চলের শেষ রাউন্ডের প্রথম পর্ব।

ক্যামেরুনে মহাদেশীয় সেরা হওয়ার লড়াইয়ে সাদিও মানেদের কাছে হেরেছিল মিশর। তবে, এবার আর কাঁদতে হয়নি মোহাম্মদ সালাহদের। নিজেরা গোল করতে না পারলেও সেনেগালের করা গোলের সুবাদেই বিশ্বকাপের পথে এক পা এগিয়ে রাখলো মিশর। 

গতকাল (শুক্রবার) রাতে বিশ্বকাপ বাছাইয়ে আফ্রিকা অঞ্চলে তৃতীয় রাউন্ডে ১-০ গোলে জয় পেয়েছে মিশর।

ঘরের মাঠে ম্যাচের শুরুতে সেনেগালের তারকা সালিউ কিসের করা আত্মঘাতী গোলে এগিয়ে যায় মোহাম্মদ সালাহরা। বাকি সময়ও আর কোন গোল না হলে ১-০ গোলের জয়ে কাতারের টিকিট পেতে নিজেদের পথটা প্রশস্ত করে ফেললো মিশর। 

বিশ্বকাপের টিকিট পেতে পরের লেগে সাদিও মানেদের জয় ঠেকিয়ে দিতে পারলেই চলবে মিশরের। আগামী মঙ্গলবার (২৯ মার্চ) সেনেগালের মাঠে দুদলের দ্বিতীয় লেগ অনুষ্ঠিত হবে। 

বিশ্বকাপ বাছাইয়ে আফ্রিকা অঞ্চলে মিশর ছাড়াও জয় পেয়েছে আলজেরিয়া ও তিউনিসিয়া। ক্যামেরুনকে ১- ০ গোলে হারিয়েছে রিয়াদ মাহরেজরা। মালিকে ১-০ গোলে হারায় তিউনিসিয়া। নাইজেরিয়া ও ঘানার ম্যাচ গোলশূন্য ড্র হয়েছে। মরক্কো ও রিপাবলিক অব কঙ্গোর মধ্যেকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। 

আফ্রিকা অঞ্চল থেকে তৃতীয় রাউন্ডে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলার পর সেরা পাঁচ দল সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পায়।