ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

আর্জেন্টিনার অজেয়যাত্রা ‘৩০’-এ নিয়ে গেল মেসি-ডি মারিয়া

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মেসি-ডি মারিয়ার নৈপুণ্যে ভেনেজুয়েলাকে উড়িয়ে দিল আর্জেন্টিনা। 

ডেস্ক রিপোর্ট

২৬ মার্চ ২০২২, সকাল ৮:৪ সময়

[ 20220326_080403.jpg ]
টুইটার

গত ২৭ জানুয়ারি বিশ্বকাপ বাছাইয়ে চিলির বিপক্ষে এবং ১ ফেব্রুয়ারি কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনার হয়ে খেলতে পারেননি। এ দুটি ম্যাচের জন্য কোচ দল দেওয়ার আগে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন লিওনেল মেসি। 

যদিও পরে রিপোর্ট কোভিড নেগেটিভ এসেছিল, কিন্তু পিএসজির অনুরোধে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া ধকল কাটিয়ে ওঠার সুযোগ দিতে মেসিকে ছাড়াই খেলে আর্জেন্টিনা। অবশ্য, দলের সেরা তারকা ছাড়া জিততেও বেগ পেতে হয়নি কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের। 

অবশেষে দলে ফিরলেন মেসি। নতুন বছরে প্রথমবারে মতো আকাশী-নীল জার্সি গায়ে মাঠে নামলেন সময়ের অন্যতম সেরা ফুটবলার। মাঠে ফিরে কোভিড প্রটোকল ভেঙে শাস্তি পাওয়া দলের গুরুত্বপূর্ণ চার ফুটবলারকে ছাড়াই খেলতে নামা আর্জেন্টিনাকে দুর্দান্ত জয় এনে দিলেন সাতবারের বর্ষসেরা ফুটবলার। 

আজ (শনিবার) ভোরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে তলানির দল ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। আকাশী-নীল দলের হয়ে গোল করেছেন নিকো গঞ্জালেজ, আনহেল ডি মারিয়া ও লিওনেল মেসি। এই নিয়ে সবধরনের প্রতিযোগিতায় নিজেদের সর্বশেষ ৩০ ম্যাচই অপরাজিত থাকলো আকাশী-নীল রা।

ঘরে মাঠে এদিন ভেনেজুয়েলাকে কোন পাত্তাই দেয়নি আর্জেন্টিনা। গোটা ম্যাচে ৭৩ শতাংশ বলই নিজেদের দখলে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও এগিয়ে ছিল স্বাগতিকরা৷ ১৬ শটের ৬টিই লক্ষ্যে রাখে দলটি। বিপরীতে, মাত্র ৩ শটের ১টি লক্ষ্যে রাখে ভেনেজুয়েলা। 

নিজেদের চেনা আঙ্গিনায় ম্যাচের চতুর্থ মিনিটে প্রথমবার প্রতিপক্ষের গোলমুখে শট নেয় আর্জেন্টিনা। লেয়ান্দ্রো পারেদেসের কাছ থেকে বল পেয়ে প্রায় ২০ গজ দূর থেকে গোলের প্রচেষ্টা চালান মেসি। পিএসজি তারকার বাঁকানো শট লুফে নিতে তাই বেগ পেতে হয়নি  ভেনেজুয়েলা গোলরক্ষকের। 

দুই মিনিট পর মেসির ফ্রি-কিকে কোরেয়ার হেড থাকেনি লক্ষ্যে। এরপর অনেকটা সময় বলার মতো কোনো আক্রমণ গড়তে পারেনি স্কালোনি শিষ্যরা। ভেনেজুয়েলাও নিজেদের রক্ষণদুর্গ ছেড়ে আক্রমণে আসেনি। ফলে তাদের পক্ষেও সম্ভব হয়নি গোলের সুযোগ তৈরি করা।

৩৫তম মিনিটে একের পর এক আক্রমণ করে ডেডলক ভাঙ্গে আর্জেন্টিনা। ডান প্রান্তে ফাঁকায় বল পেয়ে যান অ্যাতলেতিকো মাদ্রিদ মিডফিল্ডার রদ্রিগো ডি পল। তার নিচু ক্রস  ছয় গজের বক্সের ভেতরে স্লাইড করে তাতে পা ছুঁইয়ে ভেনেজুয়েলার প্রতিরোধ ভেঙে দেন ফিওরেন্তিনা উইঙ্গার নিকোলাস। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। 

বিরতির পর আক্রমণের ধার আরও বাড়ায় আকাশী-নীল জার্সিধারীরা। ৭৯তম মিনিটে দুর্দান্ত এক গোল করে ব্যবধাম দ্বিগুণ করেন লিওনেল মেসি। ৩ মিনিট পরই ভেনেজুয়েলার সব আশা শেষ করে দেন মেসি। 

ডি মারিয়ার পাস থেকেই লক্ষ্যভেদ করেন সাতবারের বর্ষসেরা ফুটবলার। আর্জেন্টিনার জার্সি গায়ে ৮১তম গোল করলেন পিএসজি ফরোয়ার্ড। ম্যাচের বাকিসময় আর কোন কোন না হলে ৩-০ গোলের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। 

এ জয়ে বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চলে শীর্ষে থাকা ব্রাজিলের সাথে ব্যবধান কমালো মেসিরা। 

১৬ ম্যাচে ১১ জয় ও ৫ ড্রয়ে ৩৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আর্জেন্টিনা। সমান ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে একে আছে ব্রাজিল। এক ম্যাচ বেশি খেলে ১০ পয়েন্ট নিয়ে তালানিতে আছে ভেনেজুয়েলা। 

ইতোমধ্যে, সবার আগে লাতিন আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। তারপরও আর্জেন্টিনাও পায় কাতারের টিকিট। গতকাল নিশ্চিত করেছে ইকুয়েডর ও উরুগুয়ে। পেরু, কলম্বিয়া ও চিলির মধ্যে সেরা দল প্লে-অফে জিতে বিশ্বকাপ খেলার সুযোগ পাবে।