ফুটবল > ক্লাব ফুটবল

হাল্যান্ডকে ‘পটাতে না পেরে’ লেভানদোভস্কির দিকে ‘নজর’ দিল বার্সেলোনা!

রবার্ট লেভানদোভস্কিকে দলে টানার ‘মিশনে’ নামছে কাতালানরা। 

ডেস্ক রিপোর্ট

২৮ মার্চ ২০২২, রাত ১১:২৪ সময়

[ Screenshot_20220328-232312_Gallery.jpg ]
সংগৃহীত

লিওনেল মেসি পরবর্তী সময়ে দলের ক্ষয়ে যাওয়া আক্রমণে শক্তি বাড়াতে সময়ের সেরা ফরোয়ার্ডদের একজন আর্লিং হাল্যান্ডকে দলে টানতে বার্সেলোনা আগ্রহী ছিল অনেকদিন।

গত জানুয়ারিতে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার কাছে হাল্যান্ডকে ক্লাবে টানার সম্ভাবনা নিয়ে জানতে চাইলে, তিনি তা নাকচ করে দেননি। তখন থেকেই বরুশিয়া ডর্টমুন্ড তারকার কাম্প ন্যুয়ে আসার সম্ভাবনা নিয়ে চলছিলো জল্পনা-কল্পনা। 

শুধুই তা নয়, নরওয়েয়ান বিস্ময়বালককে পেতে বার্সা কিভাবে ওতপেতে বসেছিল, তা বুঝা গিয়েছিল নতুন কোচ জাভির জার্মান সফরে। আর্লিং হাল্যান্ডকে পটাতে জার্মানিতেও গিয়েছিলেন জাভি। এমনকি, বর্তমান সময়ের অন্যতম সম্ভাবনাময়ী ফুটবলারের সাথে বৈঠক করে কাতালানদের গুরু। 

ক্লাবের আর্থিক অবস্থা ভেবে বরুশিয়া ডর্টমুন্ড তারকাকে বড় কোন প্রজেক্টের কথা বলতে পারেননি বার্সেলোনা কোচ। আর্লিং হাল্যান্ডের বিশাল চাহিদার কথা পূরণে বড় কোন আশ্বাসও দিতে পারেনি তিনি। এই অবস্থায়, ২১ বছর বয়সী এই তারকা কোন ঝুঁকি নিতে চাচ্ছেন না। তাই হাল্যান্ডকে ক্যাম্প ন্যুয়ে নিয়ে  আসার স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গেছে জাভির। বার্সেলোনা সভাপতিও বিষয়টি সহজ হবে না তা অকপটেই স্বীকার করে নিয়েছেন। 

বার্সেলোনাকে পুরোনো রুপে ফিরিয়ে আনতে হাল্যান্ড স্বপ্ন পূরণ না হলেও জার্মানি থেকে কম খরচে অন্য কোন বড় তারকা দলে ভেড়াতে চায় বার্সেলোনা। আর বর্তমান সময়ে জার্মানিতে খেলা ফুটবলারদের মধ্যে পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কির চেয়ে আর কোন বড় তারকাও নেই। 

জোরেশোরে গুঞ্জন উঠছে, আর্লিং হাল্যান্ডকে না পেয়ে সর্বশেষ টানা দুবার ফিফা বর্ষসেরা পুরস্কার জয়ী ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকারকে দলে টানার আগ্রহ প্রকাশ করছে বার্সেলোনা। স্পোর্ত ইতালিয়ার নামকরা সাংবাদিক জিয়াকোমো ইয়াকোবেলিস এমন কথাই জানিয়েছেন।

দীর্ঘ এক দশকের বেশি সময়ে জার্মানিতে খেলছেন রবার্ট লেভানদোভস্কি। জার্মানিতে ক্লাব ফুটবলের সবই জয় করার পর ‘নতুন চ্যালেঞ্জ’ নেওয়ার চিন্তা করছেন তিনি। এক্ষেত্রেই স্পেনই পছন্দের শীর্ষে পোলিশ তারকার।

মূলত, এই সুযোগটিই কাজে লাগাতে চায় কাতালানরা। স্পোর্ত ইতালিয়ার এই সাংবাদিকের মতে, ইতোমধ্যে স্পেনে আসার ব্যাপারে প্রাথমিক কথাবার্তাও নাকি সেরে ফেলেছেন লেভানদোভস্কি!

আপতত ২০২৩ সাল পর্যন্ত বায়ার্ন মিউনিখের সাথে চুক্তি আছে রবার্ট লেভানদোভস্কির। তবে, এতদিন পর্যন্ত জার্মানিতে আর থাকতে চাচ্ছেন না তিনি। ক্যারিয়ারের বাকি সময় টুকু বার্সেলোনাতেই কাটাতে চান ফর্মের তুঙ্গে থাকা এই ফুটবলার। ক্লাবের আর্থিক দুর্দশা কাটাতে না পারলেও পোলিশ তারকার জন্য এখনই দলবদল ফি বাবদ বায়ার্নকে ৫-৬ কোটি ইউরো দিতে রাজি বার্সেলোনা।

গত ৪-৫ মৌসুমের ন্যায় চলতি মৌসুমেও দারুণ ফর্মে আছেন রবার্ট লেভানদোভস্কি। ফের ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ে বেশ এগিয়ে আছেন তিনি। জার্মান বুন্দেস লীগায় ২৭ ম্যাচে ৩১ গোল করে ফেলেছেন। চ্যাম্পিয়নস লিগের ৮ ম্যাচে করে ফেলেছেন ১২ গোল। সবমিলিয়ে মৌসুমে ৩৭ ম্যাচে ৪৫ গোল করে ফেলেছেন।