ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ইতালির হাতে ‘হারিকেন ধরিয়ে দেওয়া’ দলকে নিয়ে সতর্ক রোনালদোরা

উত্তর মেসিডোনিয়াকে নিয়ে সতর্ক আছে পর্তুগাল।

ডেস্ক রিপোর্ট

২৮ মার্চ ২০২২, রাত ৯:৪৮ সময়

[ FB_IMG_1648482542697.jpg ]
ফেসবুক

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ থেকে আর মাত্র এক ধাপ দূরে আছে পর্তুগাল। কাতারের টিকিট পেতে আর একটি ম্যাচেই জয় চাই রোনালদোদের। গ্রুপপর্বের লড়াইয়ে সার্বিয়ার বিপক্ষে পা কাটার পর এখন বিশ্বকাপে টিকে থাকতে হলে পর্তুগিজদের এটিই শেষ সুযোগ। 

আর এই পথে পর্তুগালকে লড়তে হবে ‘জায়ান্ট কিলার’ খ্যাত উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে। ফিফা র‍্যাংকিংয়ে ভারতের চেয়েও পিছিয়ে আছে দলটি। কিন্তু, তারপরও এবারের বিশ্বকাপ বাছাইয়ে একের পর এক চমক দিয়ে রীতিমতো সাড়া জাগিয়েছে মাত্র একুশ লক্ষ জনসংখ্যার দেশটি। 

শুরুটা হয়েছিল ইউরোপীয়ান অঞ্চলে বাছাইয়ের গ্রুপ পর্বে। চারবারে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিয়ে সবাইকে চমকে দেয় উত্তর মেসিডোনিয়া। 'জি' গ্রুপে খেলে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ না পেলে ও প্লে-অফ খেলার যোগ্যতা অর্জন করে তারা। 

প্লে-অফে এসেই আরেক অঘটনের জন্ম দেয় উত্তর মেসিডোনিয়া। বিশ্বকাপে যাওয়ার পথে বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের হাতে হারিকেন ধরিয়ে দিয়েছে দলটি। শেষ মুহুর্তের গোলে আজ্জুরিদের কাঁদিয়ে ইতিহাসের প্রথমবার বিশ্বকাপের টিকিট পেতে মাত্র এক ধাপ পিছিয়ে আছে তারা। 

স্বাভাবিকভাবেই বিশ্বকাপ বাছাইয়ে একের পর এক চমক দেওয়া সেই দলটি নিয়েই সতর্ক অবস্থানে আছে পর্তুগাল। উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন পর্তুগালের বার্নাডো সিলভাও। শক্তি ও সামর্থ্যে অনেক এগিয়ে থাকলেও অঘটনে ঘটাতে ওস্তাদ দলটির বিপক্ষে নিজেদের সেরা খেলাটাই দেওয়ার কথা জানিয়েছেন তিনি। 

বিশ্বকাপ বাছাইয়ে নর্থ মেসিডোনিয়া প্রতিপক্ষের মাটিতে তাদের সর্বশেষ পাঁচ ম্যাচের চারটিতে জিতেছে, এর মধ্যে দুটি রয়েছে বিশ্বের সেরা দুটি দলের বিপক্ষ।

বার্নাডো সিলভা আরও বলেছেন, 

“এখন আমাদের নিজেদের হোমওয়ার্ক করতে হবে, কোচের পরিকল্পনা দেখতে হবে এবং নিজেদের সেরাটা দিয়ে তা অনুসরণ করার চেষ্টা করতে হবে।”

“আমাদের মনে রাখতে হবে, এবার প্রতিপক্ষ আলাদা এবং আমাদের ভিন্ন কিছুর মুখোমুখি হতে হবে। আমরা এমন একটি দল যারা অনেক সুযোগ তৈরি করে থাকি। আমরা এটাও জানি যে আমাদের পাল্টা আক্রমণ নিয়ন্ত্রণ করতে হবে।”

“আমাদের সামনে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। সামনে এমন একটি দল যারা অনেক সমস্যা তৈরি করতে পারে, তাদেরকে হারানোর জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করব। এটি ৯০ মিনিটের খেলা, যেকোনো কিছু ঘটতে পারে এবং আমরা নিশ্চিত যে কাজটা খুব কঠিন হবে। আমরা সতর্ক আছি।”

আগামীকাল (মঙ্গলবার) রাতে বিশ্বকাপ বাছাইয়ে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে মাঠে বিপক্ষে মাঠে নামবে পর্তুগাল। পোর্তোয় ঘরের মাঠে প্লে অফের ফাইনালে  ‘ডু অর ডাই’ ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায়।