ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

রাতে রোনালদোদের বিশ্বকাপের পথে ‘শেষ বাধা’ উত্তর মেসিডোনিয়া

রাতে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের ফাইনালে উত্তর মেসিডোনিয়ার মুখোমুখি হচ্ছে পর্তুগাল।

ডেস্ক রিপোর্ট

২৯ মার্চ ২০২২, দুপুর ১০:৪৯ সময়

[ portugal-280322-01.jpg ]
ইন্টারনেট

ফিফা র‍্যাংকিংয়ে দুই দলের ব্যবধান ব্যাপক। ২০১৬ সালে ইউরো জয়ের পর বিশ্ব ফুটবলে বড় সমীহ করা দল পর্তুগাল। বর্তমানে ফিফা র‍্যাংকিং রোনালদোদের অবস্থান আটে। বিপরীতে, এক সময় ফিফা র‍্যাংকিংয়ে ভারতের চেয়েও পিছিয়ে থাকা দল উত্তর মেসিডোনিয়া আছে ৪৬-এ। 

ফুটবলে ইতিহাস, ঐতিহ্য কিংবা শক্তির বিচারে কোন জায়গায় পর্তুগালের ধারেকাছেও নাই মেসিডোনিয়া। অথচ, এই দলটি এখন সাবেক ইউরোপ চ্যাম্পিয়নদের কাতার বিশ্বকাপে টিকিট নিশ্চিত করার পথে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। 

দুই বছর আগের কথা চিন্তা করলেও পর্তুগালের জন্য উত্তর মেসিডোনিয়া কোন বড় প্রতিপক্ষ নাম ছিল না। কিন্তু, গেল বছর বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপপর্বের ম্যাচে জার্মানিকে হারানোর পর এবার ইতালিকে বিশ্বকাপ থেকে বিদায় করে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে ২১ লক্ষ জনসংখ্যার দেশটি। 

ফুটবলে ৯০ মিনিটে যে কোন কিছুই ঘটতে পারে তার প্রমাণ করেছে তারা। সবমিলে নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচে চারটিতেই জিতে বাড়তি আত্মবিশ্বাসও পাচ্ছে দলটি। রোনালদোদের জন্য সবচেয়ে বড় চিন্তার কথা, বিশ্বকাপ বাছাইয়ে সর্বশেষ পাঁচ অ্যাওয়ে ম্যাচে ৪টিতে জিতেছে মেসিডোনিয়া। নিজেদের ইতিহাসে প্রথমবার বিশ্বকাপ খেলতে আর একটি জয় চাই দলটির।

পর্তুগাল গ্রুপপর্ব থেকেই বিশ্বকাপ নিশ্চির করার সুযোগ পেয়েছিলো কিন্তু, সার্বিয়ার বিপক্ষে হোঁচট খেয়ে রোনালদোদের সেই সুযোগ হাতছাড়া হয়েছে। এবার কাতারের টিকিট পেতে উত্তর মেসিডোনিয়াকে হারালেই চলবে তাদের। প্লে-অফে আগের ম্যাচে তুরস্ক লে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে নিজেদের আত্মবিশ্বাস কিছুটা হলেও ফিরিয়ে এনেছে ফার্নান্দো সান্তোসের দল। 

পর্তুগালের পোর্তোয় প্লে-অফের ফাইনালটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায়।