ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

রোনালদোকে বিশ্বকাপে নিয়ে গেলেন ব্রুনো ফার্নান্দেজ

উত্তর মেসিডোনিয়ার স্বপ্নযাত্রা থামিয়ে বিশ্বকাপে পর্তুগাল।

ডেস্ক রিপোর্ট

৩০ মার্চ ২০২২, রাত ৩:৫৭ সময়

[ 20220330_035531.jpg ]
সংগৃহীত

কাতার বিশ্বকাপে খেলতে আর হলে মাত্র একটা জয় দরকার ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের। তাদের এই পথে বাধা ছিলো সাড়া জাগানো দল মেসিডোনিয়া। 

শক্তির বিচারে পর্তুগাল ঢের এগিয়ে থাকলেও অঘটন ঘটাতে পারে উত্তর মেসিডোনিয়া-এমন আশঙ্কা উড়িয়ে দিচ্ছিলো না কেউ। কেননা, প্লে-অফের সেমিফাইনালে এই দলটির কাছে হেরে বিশ্বকাপে খেলার স্বপ্ন ভেঙেছে ইতালির। ঘরের মাঠে আজ তাই কোনোবার বিশ্বকাপ না খেলা এক দলকে নিয়ে ভাবতে হচ্ছে ২০১৬ সালের ইউরোপ চ্যাম্পিয়নদের। 

যদিও নিজের দলের প্রতি বিশ্বাস ছিল রোনালদোর। মাঠের লড়াইয়ে নামার আগেই সাফ জানিয়ে দিয়েছিলেন, পর্তুগাল ছাড়া কোন বিশ্বকাপই হবে না। কাতার বিশ্বকাপে খেলবেই তারা।

এমনকি, পাঁচবারের বর্ষ সেরা এই ফুটবলার দর্শকদের আকুতি জানিয়েছিলেন, গ্যালারিতে তাদের গর্জন শুনতে চান তিনি, শুনতে চান সমবেত জাতীয় সঙ্গীত। ঘরের মাঠে মেসিডোনিয়াকে হারিয়ে ঠিক তাই করেছে ফার্নান্দো সান্তোসের দল। 

আরও স্পষ্ট করে বললে বলা যায়, দলের সেরা তারকা রোনালদোর কথা পূরণ করেছে পর্তুগাল। প্লে-অফের ‘ডু অর ডাই’ কঠিন সমীকরণ মিলিয়ে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নদের বিশ্বকাপে তুললেন ব্রুনো ফার্নান্দেজ। জোড়া গোলে রোনালদোকে ছায়া বানিয়ে পর্তুগিজদের জয়ের নায়ক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা। 

আজ (বুধবার) রাতে বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের ফাইনাল ম্যাচটি ২-০ গোলে জিতেছে পর্তুগাল। ঘরের মাঠে দুই অর্ধে পর্তুগিজদের হয়ে দুটো গোলই করেছেন ব্রুনো ফার্নান্দেজ। 

নিজেদের মাঠে ম্যাচ জিতলেই বিশ্বকাপ নিশ্চিত, এমন সমীকরণে বল দখলের লড়াইয়ে বেশ আধিপত্য ছিল পর্তুগালের। গোটা ম্যাচে ৬৫ শতাংশ বল নিজেদের পায়ে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও উত্তর মেসিডোনিয়াকে পাত্তা দেয়নি রোনালদোরা। ১১টি শট নিয়ে ৩টি লক্ষ্যে রাখে স্বাগতিকরা। বিপরীতে, ৩ শটের ১টিও লক্ষ্যে রাখতে পারেনি ইতালিকে বিদায় করে চমক জাগানো মেসিডোনিয়া। 

নিজেদের চেনা আঙ্গিনায় শুরু থেকে আক্রমণের বেশ পসরা সাজায় পর্তুগাল। কিন্তু, কিছুতেই যেন ডেডলক ভাঙ্গা যাচ্ছিলো না। অবশেষে, ম্যাচের ৩২তম মিনিটে গোলের দেখা পায় দলটি। ক্রিশ্চিয়ানো রোনালদোর পাস থেকে পর্তুগিজদে এগিয়ে দেন ব্রুনো ফার্নান্দেজ। 

বিরতির পর দিয়েগো জোতার পাস থেকে আরও এক গোল করে রোনালদোদের জয় নিশ্চিত করে ফেলেন তারকা এই মিডফিল্ডার। বহু ঝামেলার পরিসমাপ্তি ঘটিয়ে কাতার টিকিটও নিশ্চিত হয়ে যায় রোনালদোদের।