ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ইব্রাহিমোভিচকে ‘কাঁচ কলা’ দেখিয়ে পোল্যান্ডকে নিয়ে বিশ্বমঞ্চে লেভানদোভস্কি

সুইডেনকে হারিয়ে বিশ্বকাপে রবার্ট লেভানদোভস্কির পোল্যান্ড।

ডেস্ক রিপোর্ট

৩০ মার্চ ২০২২, সকাল ৫:৪২ সময়

[ 20220330_054102.jpg ]
টুইটার

ফর্মের তুঙ্গে থাকা রবার্ট লেভানদোভস্কি নাকি বুড়ো হয়ে যাওয়া জ্বালাতান ইব্রাহিমোভিভ-কাতার বিশ্বকাপে খেলবে কে! ম্যাচশুরুর আগে মোটামুটি এমন একটা তর্কই শুরু হয়েছিল। বিশ্বকাপে যাওয়ার পথে ‘ডু অর ডাই’ ম্যাচে যখন ইউরোপীয়ান ক্লাব ফুটবল মাতানো দুজন একে অপরের মুখোমুখি হয়, বিতর্ক হওয়াটাই স্বাভাবিক। 

কিন্তু, ফুটবলে কথায় আছে ‘ফর্ম যার ম্যাচও তার’। বায়ার্ন মিউনিখের হয়ে অবিশ্বাস্য ফর্মে থাকা রবার্ট লেভানদোভস্কি কথাটি আবারও প্রমাণ করলেন।

পুরো ম্যাচে সুইডেন আধিপত্য দেখালেও বুড়ো হয়ে যাওয়া জ্বালাতান ইব্রাহিমোভিচকে রীতিমতো ‘কাঁচ কলা’ দেখিয়ে পোল্যান্ডকে বিশ্বকাপে নিয়ে গেলেন তারকা এই স্ট্রাইকার। 

আজ (বুধবার) বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের ফাইনাল ম্যাচে সুইডেনকে ২-০ গোলে হারিয়েছে পোল্যান্ড। বিশ্ব মঞ্চে যাওয়ার টিকিট পেতে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দলের হয়ে এক গোল করেছেন রবার্ট লেভানদোভস্কি। বাকি গোলটি করেছেন পিওতর জিয়েলিনস্কি।

পোল্যান্ডের মাঠে এদিন বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিলো সুইডেন। গোটা ম্যাচে ৬২ শতাংশ বল নিজেদের পায়ে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও এগিয়ে ছিল তারা।

গোটা ম্যাচে ১২ শটের ৬টি লক্ষ্যে রেখেও কাজে লাগাতে পারেনি ইব্রাহিমোভিচরা। অন্য দিকে, ১০ শটের ৮টিই লক্ষ্যে রেখে ২ গোল আদায় করে নেয় পোল্যান্ড। 

আক্রমণ প্রতি আক্রমণের ম্যাচে প্রথমার্ধে কেউই গোলের দেখা পায়নি। বিরতির পর স্বাগতিকদের এগিয়ে দেন রবার্ট লেভানদোভস্কি। ম্যাচের ৪৯তম মিনিটে সফল স্পটকিকে গোলটি করেন বায়ার্ন মিউনিখের এই স্ট্রাইকার। 

৭২তম মিনিটে পিওতর জিয়েলিনস্কি গোল করে পোল্যান্ডের জয় নিশ্চিত করে ফেলেন। বাকি সময় আর কোন গোল না হলে ২-০ গোলের জয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে পোল্যান্ড। টানা দ্বিতীয়বারের মতো প্লে-অফে জিতে বিশ্বসেরার মঞ্চে জায়গা করে নিল লেভানদোভস্কিরা।