ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

বিশ্বকাপ স্বপ্নভঙ্গের পর অবসরের ইঙ্গিত সালাহর!

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ইঙ্গিত দিলেন ‘মিশরের মেসি’।

ডেস্ক রিপোর্ট

৩১ মার্চ ২০২২, দুপুর ১:৩৭ সময়

[ cropped-GettyImages-1152285869.jpg ]
ইন্টারনেট

মিশরের হয়ে বড্ড খারাপ সময় যাচ্ছে তারকা ফুটবলার মোহাম্মদ সালাহর। মাস দুয়েক আগেই টাইব্রেকারে হেরে আফ্রিকান নেশন্স কাপ থেকে শূন্য হাতে ফিরতে হয়েছিল লিভারপুল তারকাকে। বিশ্বকাপে যাওয়ার পথে আবারও সেই একই প্রতিপক্ষ, একইরকম পেনাল্টি শুটআউট। কিন্তু ভাগ্য এবারও বদলাল না ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ডের।

কাতার বিশ্বকাপ বাছাইয়ে আফ্রিকান অঞ্চলের শেষ রাউন্ডে ঘরের মাঠে জিতলেও সেনেগালের মাঠে টাইব্রেকারে হেরে বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে গেছে মোহাম্মদ সালাহর।

মিশররীয়দের পুরনো ক্ষতে আরও লবণ ছিটিয়ে টানা দ্বিতীয় ও মোট তৃতীয়বার বিশ্বকাপে নিশ্চিত করেছে সাদিও মানের সেনেগাল।

সেনেগালের বিপক্ষে দুটো বড় ম্যাচে হারের পর হতাশায় নিমজ্জিত হয়ে আছেন সালাহ। তার উপর বিশ্বকাপ যাওয়ার পথে বন্ধু সাদিও মানে দলের বিপক্ষে পেনাল্টি নিজে শুটআউটে গোল করতে না পেরে আরও বেশি হতাশায় পুড়ছেন তিনি। এমন অবস্থায়, আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরেরই ইঙ্গিত দিলেন ‘মিশরের মেসি’!

গত (সোমবার) সেনেগালের বিপক্ষে হারের পর  সতীর্থদের সঙ্গে ড্রেসিংরুমে মোহাম্মদ সালাহর বেশ খোলামেলা আলাপের একটি ভিডিও প্রকাশিত হয়েছে। সেখানেই লিভারপুল তারকার কথায় অবসরে ইঙ্গিত পাওয়া গেছে। যেখানে ২৯ বছর বয়সী ফরোয়ার্ড বলছেন, 

“দ্বিতীয় ম্যাচের আগে আমি খেলোয়াড়দের বলেছিলাম যে আমি তাদের সঙ্গে খেলতে পেরে গর্বিত এবং আমি যাদের সঙ্গে খেলেছি তাদের মধ্যে তারাই সেরা।”

“আগের প্রজন্মের কয়েকজনের সঙ্গেও আমি খেলেছিলাম, ওয়ায়েল গোমা এবং মোহাম্মদ আবু ত্রিকা, তারপর আব্দুল্লাহ আল-সাঈদ এবং তার প্রজন্মের সঙ্গে, কিন্তু এই প্রজন্মের সঙ্গে খেলে আমি খুশি। তোমাদের সঙ্গে খেলতে পারা ছিল সম্মানের। যেটা ঘটেছে তাতে কারো হাত নেই কারণ দ্বিতীয়বার এটি ছিল পেনাল্টি শুটআউটে।”

খানিক পরই স্পষ্ট করে না বললেও জাতীয় দল থেকে অবসরের ইঙ্গিত দেন সালাহ। আবেগতাড়িত কন্ঠে ২৮ বছর বয়সী এই ফুটবলার জানান, মিশরের হয়ে খেলে তিনি সম্মানিত। তবে, জাতীয় দলের হয়ে স্র খেলবে কিনা জানেন না।

আমার খুব বেশি কিছু বলার নেই আর। কিন্তু তোমাদের সঙ্গে খেলতে পেরে আমি সম্মানিত। জানি না জাতীয় দলে আর থাকবো কি না।

২০১১ সালে সিয়েরা লিওনের বিপক্ষে মিশরের হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় মোহাম্মদ সালাহ। তারপর থেকে আফ্রিকান ফুটবলের অন্যতম সফল দলটির অবিচ্ছেদ্য অংশ হয়ে আছেন তিনি। ‘মিশরের মেসি’ খ্যাত তারকা এই ফুটবলার জাতীয় দলের হয়ে ৮৪ ম্যাচে ৪৭ গোল করেছেন।