ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

কাতার বিশ্বকাপের বল ‘আল রিহলা’ উন্মোচন করলেন মেসি!

বল উম্মোচনের মধ্যে দিয়ে বিশ্বকাপের ক্ষণগণনা শুরু।

ডেস্ক রিপোর্ট

৩১ মার্চ ২০২২, রাত ১:৪২ সময়

[ Screenshot_20220331-014013_Gallery.jpg ]
সংগৃহীত

লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়র ছাড়াও কাতার বিশ্বকাপে ৩২টি দেশের ফুটবলাররা যে বল পায়ে একে অপরের বিপক্ষে লড়াই চালাবেন তা প্রকাশিত হয়েছে। ‘আল রিহলা’ নামক বলটি উম্মোচনের মধ্যে দিয়ে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-এর ক্ষণগণনাও শুরু হয়ে গেছে।

আজ (বুধবার) নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বলটির উন্মোচন করেছে ফিফা। জার্মান স্পোর্টস জায়ান্ট অ্যাডিডাসের তৈরীকৃত বলটির উম্মোচনে অংশ নিয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি ও দক্ষিণ কোরিয়ার তারকা ফরোয়ার্ড সন হিউং-মিন।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে, ‘আল রিহলা' নামক বলটি তৈরি করা হয়েছে স্বাগতিক দেশ কাতারে সংস্কৃতি, স্থাপত্য, ঐতিহ্যবাহী নৌকা ও পতাকার রংয়ের মিশেলে। ‘আল রিহলা’ শব্দগুলো আরবি। এই শব্দযুগলের বাংলা অর্থ করলে দাঁড়ায় ‘যাত্রা’। 

প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস জানিয়েছে, এবারের বিশ্বকাপের বলটিই হতে যাচ্ছে ফুটবল ইতিহাসের সবচেয়ে দ্রুতগামী বল। কেননা, বলটির উপরের দিকে চামড়ার গুণগত মান এবং প্যানেল আকৃতির কারণে বলটি ফুটবলারদের আস্থা অর্জন করে নিতে পারবে।

আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপের ২২তম আসর। ইতিহাসের এবারই প্রথমবার মধ্যপ্রাচ্যে হবে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর। 

আগামীকাল শুক্রবার কাতারে দোহায় হবে বিশ্বকাপের ড্র। ৩২ দলের আসরে স্বাগতিক কাতারসহ এরই মধ্যে বাছাই পেরিয়ে টুর্নামেন্টে জায়গা পাকা করেছে ২৭ দল। বাকি ৫টি স্থানের লড়াইয়ে আছে কয়েকটি দল।