ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

বেলজিয়ামের রাজত্ব ভেঙে ৫ বছর পর শীর্ষে ব্রাজিল, দুই ধাপ পেছালো বাংলাদেশ

পাঁচ বছর পর ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে ব্রাজিল।

ডেস্ক রিপোর্ট

৩১ মার্চ ২০২২, রাত ১০:২১ সময়

[ 20220331_202345.jpg ]
টুইটার

গত কয়েক বছর ধরে ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষস্থান অনেকটাই নিজেদের ‘বাপ-দাদার সম্পত্তি’ বানিয়ে ফেলেছিল বেলজিয়াম। ২০১৮ সালের অক্টোবর থেকে বেশিরভাগ সময়ই র‍্যাংকিংয়ের চূড়ায় ছিল কখনোই বড় কোন শিরোপা না জেতা দলটি।

কাতার বিশ্বকাপের ড্রয়ের একদিন আগে পতন হয়েছে ইউরোপের তারকাঠাসা দলটির। বেলজিয়ামকে হটিয়ে পাঁচ বছর পর নিজেদের হারানো রাজত্ব ফিরে পেয়েছে ব্রাজিল। ফিফা র‍্যাংকিংয়ের সর্বকালের সবচেয়ে বেশি পয়েন্ট জেতা সেলেসাওরা আবারও শীর্ষে ফিরেছে। বিশ্বকাপ বাছাইয়ে অসাধারণ পারফরম্যান্স করায় স্বীকৃতিস্বরুপ ফিফা র‍্যাংকিংয়ের এক নাম্বর জায়গাটি দখল করলো তিতের দল। 

আজ (বৃহস্পতিবার) ফিফা র‍্যাংকিংয়ে সর্বশেষ হালনাগাদ করা হয়। সেখানে ১৮৩২.৬৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের সর্বশেষ দুই ম্যাচে বড় জয় পাওয়া ব্রাজিল। এর আগে ২০১৭ সালের জুন মাসে ফিফা র‍্যাংকিংয়ের চূড়ায় ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অন্যদিকে, নিজেদের সর্বশেষ দুই ম্যাচের একটিতে ড্র ও আরেকটিতে জয় পায় বেলজিয়াম। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে ড্র করায় র‍্যাংকিংয়েও পতন হয়েছে রেড ডেভিলদের সোনালী প্রজন্মের। ১৮২৭ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে আছে কেভিন ডি ব্রুইনরা। 

ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষ আটে এরপরের জায়গাগুলোর কোন পরিবর্তন হয়নি। ব্রাজিল ও বেলজিয়ামের পরই আছে যথাক্রমে ফ্রান্স, আর্জেন্টিনা, ইংল্যান্ড, ইতালি ও স্পেন। গতকাল রাতে কনকাকাফ অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করা মেক্সিকো উঠে এসেছে নয়ে। দশে উঠে এসেছে নেদারল্যান্ডস। 

এদিকে, নিজেদের সর্বশেষ দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হতশ্রী পারফরম্যান্স করায় র‍্যাংকিংয়ে আরও দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। প্রীতি ম্যাচে মালদ্বীপে গিয়ে হারার পর ঘরের মাঠে মঙ্গোলিয়ার বিপক্ষে ড্র করায় র‍্যাংকিংয়ে দুই ধাপ পিছিয়ে ১৮৮তম স্থানে আছে লাল-সবুজের প্রতিনিধিরা।