ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

হেরেও বিশ্বকাপে ফিরলো যুক্তরাষ্ট্র, জিতে সঙ্গী হলো মেক্সিকো

এক আসর পর বিশ্বকাপে ফিরলো যুক্তরাষ্ট্র, টানা অষ্টমবার বিশ্বমঞ্চে মেক্সিকো।

ডেস্ক রিপোর্ট

৩১ মার্চ ২০২২, দুপুর ২:২৬ সময়

[ 20220331_142632.jpg ]
টুইটার

১৯৯০ থেকে ২০১৪ পর্যন্ত টানা ছয়টি বিশ্বকাপে অংশ নেয় যুক্তরাষ্ট্র। তিন দশক ধরে বিশ্বমঞ্চের চেনা মুখটি অচেনা হয়ে যায় রাশিয়া বিশ্বকাপে। পুতিনের দেশে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি মার্কিনীরা। 

এক আসর পর ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’এ আবারও ফিরলো যুক্তরাষ্ট্র। নিজেদের সবশেষ ম্যাচ হেরেও কনকাকাফ অঞ্চল থেকে কাতারের টিকিট নিশ্চিত করেছে দলটি। একই অঞ্চল থেকে এল সালভাদরকে হারিয়ে টানা অষ্টমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছে মেক্সিকোও। 

কনকাকাফ অঞ্চল থেকে কাতারের টিকিট পেতে শেষ দিনে দুই দলের জন্যেই সহজ সমীকরণ ছিল। শেষ ম্যাচটি বড় ব্যবধানে হার এড়াতে পারলেই মিলবে বিশ্বকাপ খেলার টিকিট।

এমন অবস্থায়, নিজেদের সর্বশেষ ম্যাচ জিতে বাছাইয়ে সেরা হয়ে অনায়াসেই বিশ্ব মঞ্চের টিকিট পেয়েছে মেক্সিকো। অন্যদিকে, কোস্টারিকার বিপক্ষে হারলেও সেটা বড় ব্যবধান না হওয়ায় কপাল খুলে যায় যুক্তরাষ্ট্রের। 

গতকাল (বুধবার) রাতে বিশ্বকাপ বাছাইয়ে কনকাকাফ অঞ্চলের নিজেদের শেষ ম্যাচটি ২-০ গোলে জিতেছে মেক্সিকো। অভিজ্ঞ গুইলনেরো অচোয়ার দেশের হয়ে গোল দুটি করেছেন দুই ফরোয়ার্ড উরিয়েল আন্তোনা ও রাউল হিমেনেজ।

অন্যদিকে, কোস্টারিকার বিপক্ষে ২-০ গোলে হারলে ব্যবধান ৬-০ না হওয়ায় বিশ্বকাপে ঠাঁই পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। নিজেদের মাঠে কোস্টারিকার হয়ে গোল দুটি করেছেন জুয়ান বার্গাস ও অ্যান্টনি কন্ট্রেরাস।

বিশ্বকাপ বাছাইয়ে কনকাকাফ অঞ্চল থেকে শীর্ষে থাকা তিন দল সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পায়। বাকি এক দল ওশেনিয়া অঞ্চলের সেরা দলের বিপক্ষে প্লে-অফে জিতে বিশ্বকাপ খেলতে পারবে।

এই অঞ্চল থেকে আগেই ৩৬ বছর পর বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে কানাডা। তাদের সঙ্গী হলো মেক্সিকো ও কোস্টারিকা। শেষ ম্যাচ হারলেও কানাডা ১৪ ম্যাচে ৮ জয় ও ৪ ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে দলটি। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আছে মেক্সিকো। 

২৫ পয়েন্ট নিয়ে তিনে আছে যুক্তরাষ্ট্র। মার্কিনীদের সমান পয়েন্ট নিয়ে চারে থেকে ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফে খেলবে ব্রাজিল বিশ্বকাপের শেষ আটে খেলা কোস্টারিকা।