ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ইরানের কারণে ইতালির বিশ্বকাপ খেলার দরজা খুলবে?

ইতালির প্রভাবশালী সংবাদ মাধ্যমের খবর বলছে অল্প হলেও সম্ভাবনা আছে ইতালির।

ডেস্ক রিপোর্ট

৩১ মার্চ ২০২২, রাত ১১:২৯ সময়

[ images (68).jpeg ]
ইন্টারনেট

ব্যাপারটা এমন যে কারও পৌষমাস আবার কারও সর্বনাশ। যদি ফিফা কঠোর সিদ্ধান্ত নিয়ে বসে তবে ইরানের বিশ্বকাপ খেলার দরজা বন্ধ হয়ে যেতে পারে আর সেক্ষেত্রে দরজা নতুন করে খুলতে পারে ইতালির সামনে। বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়ান অঞ্চল থেকে কোয়ালিফাই করেছে ইরান, অন্যদিকে ইউরোপ থেকে প্লে অফ খেলে বিদায় ঘন্টা বেঁজেছে ইতালির।

ইতালির প্রভাবশালী সংবাদ মাধ্যমের খবর বলছে অল্প হলেও সম্ভাবনা আছে ইতালির। লা স্তাম্পার রিপোর্ট অনুযায়ী ক্ষীণ সম্ভাবনা জেগে উঠছে ইতালির বিশ্বকাপ খেলার। সম্প্রতি ইরানের একটি নিয়ম পুরোপুরি ফিফার নিয়মের পরিপন্থী হওয়ার কারণে শাস্তির মুখোমুখি হতে পারে ইরান। 

সম্প্রতি ফুটবলের মাঠে বসে নারী দর্শকদের খেলা দেখা নিয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। এর আগেও এমন নিষেধাজ্ঞা ছিল তবে ২০১৯ সালে এই নিষেধাজ্ঞা তুলে দিয়েছিল দেশটি। 

বিভিন্ন গণমাধ্যম বিশ্লেষকদের মতে, বিশ্বকাপে খেলতেই ইরান ২০১৯ সালে কৌশলগত কারণে নিষেধাজ্ঞা তুলে নেয় এরপর বিশ্বকাপে কোয়ালিফাই করার পরে আবারও ফিফার নিয়মের বাইরে গিয়ে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। 

ফিফাও বিষয়টি নিয়ে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে বলে সম্ভাবনা দেখাচ্ছে কিছু বিদেশী গণমাধ্যম সেক্ষেত্রে বাকি ১ দলের জন্য নতুন করে প্লে অফ আয়োজন করলে আবারও সুযোগ আসতে পারে ইতালির সামনে। স্পোর্টস বাইবেলও একই রকম সম্ভাবনার কথা জানিয়ে রিপোর্ট প্রকাশ করেছে।