ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

বিশ্বকাপ ড্র: মঞ্চে থাকবেন ব্রাজিলের কাফু, জার্মানির ম্যাথিউস

রাতে কাতার বিশ্বকাপ ড্রয়ের অনুষ্ঠানে থাকবে কিংবদন্তি ফুটবলারদের ছড়াছড়ি।

ডেস্ক রিপোর্ট

১ এপ্রিল ২০২২, দুপুর ১২:৩৪ সময়

[ 591501-22241021-2560-1440.jpg ]
ইন্টারনেট

মাত্রই বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চলের খেলা শেষ হয়েছে। প্রত্যাশিতভাবেই এই অঞ্চল থেকে জায়গা পেয়েছে নেইমারের ব্রাজিল আর মেসির আর্জেন্টিনা। সময়ের অন্যতম সেরা দুই ফুটবলারকে বিশ্ব মঞ্চে আবারও দেখা সুযোগ পাচ্ছে বিশ্বে অগণিত ভক্তরা। 

অন্যদিকে, সময়ে আরেক সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো জন্য বিশ্বকাপ বাছাইটা মেসি ও নেইমারের মতো সহজ হয়নি। ইউরোপিয়ান অঞ্চলে গ্রুপপর্বের  ম্যাচে সার্বিয়ার কাছে কাটা পড়ে-ই সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পায়নি পর্তুগাল। প্লে-অফে ‘ডু অর ডাই’ এর পর্বতসম বাধা পেরিয়ে কাতারের টিকিট পেয়েছে ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নরা। 

বিশ্বকাপ ঝামেলা মেটানোর পর তিন তারকাই আছেন বেশ ফুরফুরে মেজাজে। এমন অবস্থায় নেইমার বসবেন পপকর্ন নিয়ে। আজ মেসি-রোনালদোরও অনুশীলন কোন অনুশীলনই নেই। দুজনই নিশ্চয়ই চোখ রাখবেন টিভির পর্দায়। কেননা, আজ যে বিশ্বকাপের ড্র দেখতে হবে, কাতার বিশ্বকাপে কাদের বিপক্ষে পড়ছেন তারা!

আজ (শুক্রবার) কাতারের দোহায় এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র। ড্রয়ে বিশ্বকাপে কোন দল কোন পটে থাকবে, তা ঠিক হয়ে গেছে গতকাল। র‍্যাংকিংয়ে ভিত্তিতে নির্ধারিত হয়েছে চার পটের দলগুলো।

ইতোমধ্যে, ফিফা ফুটবল বিশ্বকাপে ২৯ দলের নাম চূড়ান্ত হয়েছে। অপেক্ষা আর তিন দলের। বিশ্বকাপের আন্তঃমহাদেশীয় প্লে-অফে কোন কোন দেশ খেলবে তাও নিশ্চিত হয়ে গেছে। আন্তঃমহাদেশীয় প্লে-অফ থেকে নিশ্চিত হবে দুটি দেশ। ওই দুটি দেশের নাম জানা যাবে ১৩ ও ১৪ জুনের প্লে-অফের পর। 

রাতে বিশ্বকাপ ড্রয়ের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল ফ্রান্সের বিস্ময়বালক কিলিয়ান এমবাপ্পেকে। কিন্তু, পিএসজি ফরোয়ার্ড কাতারের এই আহবানে সাড়া দেননি। 

কিন্তু, তারপরও রাতে আকর্ষণীয় অনুষ্ঠানটিতে থাকছে কিংবদন্তি ফুটবলারদের ছড়াছড়ি। এদের মধ্যে ব্রাজিল ও জার্মানির বিশ্বকাপজয়ী দুই তারকা যথাক্রমে কাফু ও লোথার ম্যাথিউসের নাম উল্লেখযোগ্য। ২০০২ ব্রাজিলের পঞ্চম বিশ্বকাপের অধিনায়ক কাফু কাতার বিশ্বকাপের ব্র‍্যান্ড এম্বাসাডর। 

তাছাড়া, ক্রিশ্চিয়ানো রোনালদোর আগে আন্তর্জাতিক ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া ইরানের কিংবদন্তি আলি দায়িও থাকছেন অনুষ্ঠানে। 

কাতারের আদেল আহমেদ মাল্লা, সার্বিয়ার বোরা মিলুটিনোভিচ, নাইজেরিয়ার জে- জে ওকোচা, আলজেরিয়ার রাবাহ মাদজার এবং অস্ট্রেলিয়ার টিম কাহিলের মতো সাবেক তারকারা এই ড্রয়ের কার্যক্রমে থাকবেন। বোল থেকে বল নিয়ে দল বাছাইয়ের কাজও তারাই করবেন।

বিশ্বকাপের আকর্ষণীয় ড্র অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত দশটায়। গ্রুপ পর্বের এই ড্র ফিফা অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব ও সোশ্যাল মিডিয়া চ্যানেলসহ তাদের সব প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করবে। ’দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’এর ড্র কাভার করবে প্রায় সব আন্তর্জাতিক স্পোর্টস টিভি চ্যানেলও।