ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

শুক্রবারে ফিফা বিশ্বকাপের ড্র এবং ফিক্সচার ঘোষণা

ফুটবল বিশ্বকাপের বাকি আর মাত্র কয়েক মাস, কাতারে হতে যাওয়া এই আসরে কোন দল কোন দলের বিপক্ষে খেলবে সেটির লটারী অনুষ্ঠিত হবে আগামীকাল। 

ডেস্ক রিপোর্ট

১ এপ্রিল ২০২২, রাত ১২:১৭ সময়

[ The-FIFA-World-Cup-Trophy.webp ]
ইন্টারনেট

আগামীকাল বহুল প্রতীক্ষিত একটি দিন ফুটবল প্রেমীদের জন্য। ফুটবল বিশ্বকাপের বাকি আর মাত্র কয়েক মাস, কাতারে বসা এই আসরে কোন দল কোন দলের বিপক্ষে খেলবে সেটির লটারী অনুষ্ঠিত হবে আগামীকাল। ৩২ টি দলের মধ্যে ২৯ দল চুড়ান্ত হয়ে গেছে ইতোমধ্যেই। 

মোট চারটি পট থেকে চারটি দল নিয়ে এক একটি গ্রুপ করা হবে। মোট আটটি গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে কোয়ালিফাই করবে ১৬টি দল। এরপর নক আউট পদ্ধতিতে ৮টি তারপর সেমিফাইনাল ও ফাইনাল হবে। ব্রাজিল, আর্জেন্টিনা, বেলজিয়াম, ফ্রান্স, পর্তুগাল, স্পেন, ইংল্যান্ড ও কাতারের একে অপরের বিপক্ষে প্রথম রাউন্ডে দেখা হওয়ার সম্ভাবনা শূন্য। 

ড্র এর নিয়মাবলিঃ পট ওয়ান থেকে A1, পট দুই থেকে B1, তিন নম্বর পট থেকে C1 এবং চার নম্বর পট থেকে D1 মিলে একটা করে গ্রুপ হবে। প্রতি বিশ্বকাপেই কোন না কোন গ্রুপ তুলনামুলক বেশি সহজ হয় আবার কোন গ্রুপ তকমা পায় গ্রুপ অফ ডেথের। 

পট ওয়ানঃ কাতার, আর্জেন্টিনা, ব্রাজিল, বেলজিয়ামে, ফ্রান্স, পর্তুগাল, স্পেন, ইংল্যান্ড। 

পট টুঃ মেক্সিকো, নেদারল্যান্ড, ডেনমার্ক, জার্মানি, সুইজারল্যান্ড, উরুগুয়ে, যুক্তরাষ্ট্র, ক্রোয়েশিয়া।

পট থ্রিঃ সেনেগাল, ইরান, জাপান, মরোক্ক, সার্বিয়া, পোল্যান্ড, দক্ষিন কোরিয়া, তিউনিসিয়া ।

পট ফোরঃ ক্যামেরুন, কানাডা, ইকুয়েডর, সৌদি আরব, ঘানা, ( ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন), ( কোস্টারিকা/নিউজিল্যান্ড), ( পেরু/অস্ট্রেলিয়া/আরব আমিরাত)