ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

রাতে কাতার বিশকাপের ড্র, কোথায় কখন কিভাবে দেখবেন?

কাতার বিশ্বকাপের খুটিনাটি জেনে নিন।

ডেস্ক রিপোর্ট

১ এপ্রিল ২০২২, দুপুর ১০:৪৭ সময়

[ aed54016a83615d9428f0687b8178d2e_XL.jpg ]
সংগৃহীত

শুরু হয়ে গেছে ২০২২ কাতার বিশ্বকাপের ডামাডোল। গত বুধবার বিশ্বকাপের বল ‘আল রিহলা’ উম্মোচনের মাধ্যমে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’এর ক্ষণগণনা শুরু হয়েছে। এবার বিশ্বকাপে আমেজে আরও বাড়তি উত্তেজনা দিতে রাতে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বমঞ্চের সবচেয়ে কাঙ্খিত ড্রয়ের অনুষ্ঠান।

আজ (শুক্রবার) কাতারের দোহায় এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র। ড্রয়ে বিশ্বকাপে কোন দল কোন পটে থাকবে, তা ঠিক হয়ে গেছে বৃহস্পতিবার। র‍্যাংকিংয়ে ভিত্তিতে নির্ধারিত হয়েছে চার পটের দলগুলো।

ইত]মধ্যেই, ফিফা ফুটবল বিশ্বকাপে ২৯ দলের নাম চূড়ান্ত হয়েছে। অপেক্ষা আর তিন দলের। বিশ্বকাপের আন্তঃমহাদেশীয় প্লে-অফে কোন কোন দেশ খেলবে তাও নিশ্চিত হয়ে গেছে। এই আন্তঃমহাদেশীয় প্লে-অফ থেকে নিশ্চিত হবে দুটি দেশ। ওই দুটি দেশের নাম জানা যাবে ১৩ ও ১৪ জুনের প্লে-অফের পর। 

আন্তঃমহাদেশীয় প্লে-অফে এবার এশিয়া অঞ্চল থেকে তৃতীয় সেরা দল (আরব আমিরাত বা অস্ট্রেলিয়া মুখোমুখি হবে দক্ষিণ আমেরিকা অঞ্চলে থাকা পঞ্চম দলের (পেরু)। অপর প্লে-অফে কনকাকাফ অঞ্চলের চতুর্থ দল (কোস্টারিকা) লড়বে ওশেনিয়া অঞ্চল থেকে উঠে আসা (নিউজিল্যান্ড) দলের সঙ্গে।

এছাড়াও, ইউরোপীয় অঞ্চলের একটি প্লে-অফ বাকি আছে। যেটিতে ওয়েলসের মুখোমুখি হবে ইউক্রেন বা স্কটল্যান্ড। সেখান থেকে আসবে আরও একটি দেশ।

স্বভাবতই বিশ্বকাপের এবারের আসরে স্বাগতিক কাতার আছে পট ১-এ। 'এ' গ্রুপে থাকবে তারা। বাকি ৩১টি দল কোন গ্রুপে তা চূড়ান্ত হবে ড্র থেকে। আটটি গ্রুপে বিভক্ত করা হবে দলগুলোকে। একই গ্রুপে দেখা যাবে না একই মহাদেশের একাধিক দল। তবে, ইউরোপের বেলায় সর্বোচ্চ দুটি দল থাকতে পারে একই গ্রুপে। একই পটে থাকা কোনো দল গ্রুপপর্বে মুখোমুখি হবে না।

বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় ড্র অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত দশটায়। গ্রুপ পর্বের এই ড্র ফিফা অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব ও সোশ্যাল মিডিয়া চ্যানেলসহ তাদের সব প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করবে। এছাড়াও, ’দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’এর ড্র কাভার করবে প্রায় সব আন্তর্জাতিক স্পোর্টস টিভি চ্যানেলও।