ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

বিশ্বকাপ ড্র: ‘মৃত্যুকূপ’ গ্রুপে রোনালদোরা, ‘আরাম’ করবে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স

কাতার বিশ্বকাপে সহজ গ্রুপে পড়েছে ফ্রান্স, একই গ্রুপে রোনালদোদের সামনে সুয়ারেজ-কাভানিরা।

ডেস্ক রিপোর্ট

২ এপ্রিল ২০২২, রাত ১২:৩৭ সময়

[ Screenshot_20220402-003321_Gallery.jpg ]
সংগৃহীত

কাতার বিশ্বকাপের ড্রয়ে দ্বিতীয় পটেই স্পেনের ‘ই' গ্রুপে জার্মানি, বেলজিয়ামের ‘এফ’ গ্রুপে ক্রোয়েশিয়া ও পর্তুগালের ‘এইচ’ গ্রুপে উরুগুয়ে ঢোকার পর সম্ভাব্য ‘গ্রুপ অব ডেথ’ হিসেবে এই তিনটি সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীর--ই নাম জানা যায়। 

এরপরই তৃতীয় পট থেকে এশিয়া প্রভাবশালী দল জাপান যখন গ্রুপ ‘ই’তে ঢুকে পড়ে, কাতার বিশ্বকাপের সবচেয়ে কঠিন গ্রুপ হিসেবে স্পেন- জার্মানির গ্রুপই মর্যাদা পায়। 

কিন্তু, আকস্মিকভাবে গ্রুপ ‘এইচ’ এসে তাদের সেই মর্যাদা কেড়ে নেয়। রোনালদো ও কাভানি-সুয়ারেজদের গ্রুপে কোরিয়া রিপাবলিক আসলে সবাইকে টপকে ‘এইচ’ গ্রুপই এবারের বিশ্বকাপের ‘মৃত্যুকূপের’ মর্যাদা পেয়ে যায়। গত বিশ্বকাপ জার্মানির মতো দলকে বিদায় করে কোরিয়া এই সমীহ আদায় করে নিয়েছে। 

আজ (শুক্রবার) দোহায় এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে শুরু হয় বিশ্বকাপের ড্রয়ের অনুষ্ঠান। কাতারে বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেলেও সাবেক ইউরোপ চ্যাম্পিয়ন পর্তুগাল পড়েছে গ্রুপ অব ডেথে। 

শিরোপা ধরে রাখার লড়াইয়ে এশিয়ার মাটিতে ফ্রান্স আছে গ্রুপ ‘ডি’তে। যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে আছে ডেনমার্ক, তিউনিসিয়া ও আন্তঃমহাদেশীয় প্লে- অফ ১-এ খেলা দল। 

কাতারে গ্রুপ ‘ডি' তে ফ্রান্সের প্রথম ম্যাচে প্রতিপক্ষে হচ্ছে আন্তঃমহাদেশীয় প্লে-অফ ১তে জেতা দল। পরের খেলবে ডেনমার্কের বিপক্ষে। গ্রুপপর্বে ফরাসিদের শেষ ম্যাচে প্রতিপক্ষ তিউনিসিয়া। 

২০২২ বিশ্বকাপে তর্কসাপেক্ষ ‘মৃত্যুকূপ’ গ্রুপ ‘এইচ’ তে পর্তুগাল ও উরুগুয়ের সঙ্গী হিসেবে আছে কোরিয়া ও ঘানা। আসরে নিজেদের প্রথম ম্যাচে রোনালদোদের প্রতিপক্ষ হচ্ছে ঘানা। লুইস সুয়ারেজ-কাভানিদের প্রথিম ম্যাচে প্রতিপক্ষ কোরিয়া। 

দুদলের পরের ম্যাচটি হবে হাই-ভোল্টেজ। কেননা, নিজেদের দ্বিতীয় ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে পর্তুগাল। গ্রুপপর্বে উরুগুয়ের সর্বশেষ ম্যাচে প্র‍তিপক্ষ ঘানা, রোনালদোদের প্রতিপক্ষ কোরিয়া রিপাবলিক। 

• বিশ্বকাপ ড্র

গ্রুপ ডি: ফ্রান্স, আন্তঃমহাদেশীয় প্লে-অফ ১, ডেনমার্ক, তিউনিসিয়া 

গ্রুপ এইচ: পর্তুগাল, উরুগুয়ে, ঘানা, কোরিয়া রিপাবলিক