ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ড্রয়ের মঞ্চে বিশ্বকাপের সোনালী ট্রফি, ম্যারাডোনা-মুলার-রসিদের স্মরণ!

শুরু হয়ে গেল কাতার বিশ্বকাপের ড্রয়ের অনুষ্ঠান।

ডেস্ক রিপোর্ট

১ এপ্রিল ২০২২, রাত ১০:৫৮ সময়

[ 20220401_225922.jpg ]
টুইটার

বিশ্বকাপ রোমাঞ্চে বছর শেষে ডুব দেবে ফুটবল দুনিয়া। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে হবে ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। প্রথমবারের মতো বিশ্বকাপ হবে শীতকালে। এই টুর্নামেন্ট ঘিরে রোমাঞ্চ ছড়াচ্ছে এখন থেকে। 

দুদিন আগে বিশ্বকাপের বল উম্মোচন করে ফিফা। আজ (শুক্রবার) ড্রয়ের দিনে সকালে বিশ্বকাপের প্রথম অফিশিয়াল থিম সংও প্রকাশ করে সংস্থাটি। বাংলাদেশ সময় রাত দশটায় শুরু হয়েছে বহুল কাঙ্খিত ড্রয়ের অনুষ্ঠানও। 

দোহায় এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠান শুরু করেছেন দুই সঞ্চালক ইদ্রিস আলবা ও রেশমিন চৌধুরী। তারপর কাতার বিশ্বকাপের প্রথম থিং সং ‘হাইয়া হাইয়া’ গানের তালে পারফরম্যান্স করেছেন আমেরিকার তারকা ত্রিনিদাদ কারডোনা, আফ্রিকার ডাভিডোর ও স্বাগতিক কাতারের শিল্পী আইশা।

‘হাইয়া হাইয়া’ গানের পারফরম্যান্স শেষ হলে মঞ্চে উঠেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। মঞ্চে উঠেই তিনি কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে ডাকেন। ফিফা প্রেসিডেন্টের চাওয়া, বিশ্ব জুড়ে চলতে থাকা সব যুদ্ধ-বিবাদ বন্ধ হোক। এই বিশ্বকাপই হতে যাচ্ছে স্মরণকালের সেরা আসর। 

ফিফা প্রেসিডেন্ট নামার পর স্মরণ করা হয় ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ফুটবলারকে। গত চার বছরে পরকালে পাড়ি জমানো দিয়েগো ম্যারাডোনা, গার্ড মুলার, পাওলো রসি ও গর্ডন ব্যাঙ্কসকে স্মরণ করে ফিফা।  

তারপরই মঞ্চে চলে বিশ্বকাপের সোনালী ট্রফিটি। ফ্রান্সকে অধিনায়ক হিসেবে ১৯৯৮ বিশ্বকাপ আর কোচ হিসেবে ২০১৮ বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশম স্বপ্নের বিশ্বকাপের ট্রফিটি নিয়ে মঞ্চে আসেন।

ড্রয়ের পরিচালক সামান্থা ও জার্মেইন জেনাসের আহবানে মঞ্চে আসেন আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠানে উপস্থিত আছেন যুক্তরাষ্ট্রের মেয়েদের দলের বিশ্বকাপজয়ী কিংবদন্তি কার্লি লয়েড, ব্রাজিলের ২০০২ বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফুকে আর নাইজেরিয়ান কিংবদন্তি জেজে ওকোচাকে।

তাছাড়া জার্মানির কিংবদন্তি লোথার ম্যাথিউস, ইরানের কিংবদন্তি আলি দাইয়ি, কাতারের সাবেক খেলোয়াড় আদেল আহমেদ মালালাকে ও অস্ট্রেলিয়ার টিম কাহিলও আছেন।