ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

বিশ্বকে এক হওয়ার বার্তা দিয়ে প্রকাশ পেল কাতার বিশ্বকাপের প্রথম গান ‘হায়া হায়া’

কাতার বিশ্বকাপের ড্রয়ের দিন বিশ্বকাপের প্রথম গানটি প্রকাশ করলো ফিফা৷

ডেস্ক রিপোর্ট

১ এপ্রিল ২০২২, রাত ৮:৩৬ সময়

[ Screenshot_20220401-203453_Chrome.jpg ]
সংগৃহীত

আর মাত্র ২৩৩ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বসছে রোমাঞ্চকর বিশ্বকাপ ফুটবলের আসর। গোটা ম্যাসব্যাপী আসরকে ঘিরে ফুটবলপ্রেমীরা মেতে উঠবে অন্যরকম এক উন্মাদনায়। ৯০ মিনিটের উত্তেজনা, নির্ঘুম চোখ নিয়ে রাতভর অপেক্ষা আর প্রিয় দলের জয়ে গগণ বিদারী উল্লাসে মেতে উঠবে গোটা বিশ্ব।

দুই দিন আগে বিশ্বকাপে নতুন বল প্রকাশ করে ফিফা। ২০২২ কাতার বিশ্বকাপে অফিসিয়াল ম্যাচ বলের নাম ‘আল রিহলা’ (Al Rihla)। আরবি শব্দ। বাংলায় যার অর্থ ‘সফর’। বিখ্যাত ইবন বতুতার ভ্রমণবৃত্তান্ত থেকে অনুপ্রাণিত হয়েই এই বলের নাম রাখা হয়েছে আল রিহলা।

ফিফা বিশ্বকাপে বল প্রকাশের পর রাতে অনুষ্ঠিত হবে আসরের বহু কাঙ্খিত ড্র। বিশ্বকাপের ড্র অনুষ্ঠান নিয়ে ইতোমধ্যেই উন্মাদনা তুঙ্গে। ড্রয়ের আগে ফিফা প্রকাশ করেছে র‍্যাঙ্কিংও।

দীর্ঘ পাঁচ বছর পর এক নম্বরে উঠে এসেছে ব্রাজিল। ৩২টি দলকে ভাগ করা হচ্ছে চারটি পটে। আয়োজক কাতার ও র‍্যাঙ্কিংয়ে প্রথম সাতটি দল থাকছে পট ওয়ানে।

বিশ্বকাপের ড্র অনুষ্ঠানের দিনই বিশ্বকাপের আমেজে বাড়তি মশলা দিতে প্রকাশ করে ফেললো আসরের অফিশিয়াল থিম সংও।

বিশ্বের সবাইকে এক হওয়ার বার্তা দিয়ে কাতার বিশ্বকাপের অফিশিয়াল থিম সং- ‘হায়া হায়া’ (Better together)। বিকালেই ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা নিজেদের বিভিন্ন সামাজিক প্লাটফর্মে গানটি প্রকাশ করে। 

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ কেন্দ্র করে এবারই প্রথম একাধিক মিউজিক ভিডিও ও গান প্রকাশ করবে ফিফা। সেই ধারাবাহিকতায় ‘হায়া হায়া’ হচ্ছে প্রথম গান। আজ রাতে বিশ্বকাপের ড্র অনুষ্ঠানেও পারফর্ম করা হবে এই গানটি।

আমেরিকার তারকা ত্রিনিদাদ কারডোনা ও আফ্রিকার ডাভিডোর সাথে এই গানে কন্ঠ দিয়েছেন স্বাগতিক কাতারের তারকা আইশা।

১৯৩০ সালে উরগুয়ে বিশ্বকাপের মাধ্যমে ফুটবল বিশ্বকাপের যাত্রা শুরু হলেও ১৯৬২ সাল থেকে ফিফা বিশ্বকাপ থিম সং প্রকাশ শুরু হয়। এরপর থেকে থিম সং ছাড়া আর বিশ্বকাপ যেন ভাবাই যায় না।