ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২ এর প্রাইজমানি চার হাজার কোটি টাকা

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে খ্যাত ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২ এ আকাশচুম্বী পুরস্কার রেখেছে ফিফা।

ডেস্ক রিপোর্ট

৩ এপ্রিল ২০২২, রাত ১:৫৪ সময়

[ soc_g_WCtrophy_d1_1296x729.jpg ]
সংগৃহীত

ফুটবল বিশ্বকাপের বছর পার করছে ভক্তরা। বছরের শেষের দিকে এই বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে কাতার। প্রথমবারের মত মুসলিম প্রধান মধ্য প্রাচ্যে বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ফিফা। 

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ নামে খ্যাত ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২ এ আকাশচুম্বী পুরস্কার রেখেছে ফিফা। আসরে মোট চার হাজার কোটি টাকার প্রাইজমানি দিবে ফিফা। রাশিয়া বিশ্বকাপের চেয়ে এবারের বিশ্বকাপে প্রাইজমানি প্রায় তিনশো কোটি টাকা বেশি। 

চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি শুনলে যে কারও চোখ কপালে উঠতে পারে। যে দেশ চ্যাম্পিয়ন হবে তারা পুরস্কার হিসেবে ট্রফির সঙ্গে পাবে ৪২ মিলিয়ন ডলার। বাংলাদেশী মুদ্রায় যা দাড়ায় ৩৬১ কোটি টাকা। 

রানার্স আপ দল পাবে ৩০ মিলিয়ন মার্কিন ডলার যা টাকার মূল্যে ২৫০ কোটি। তৃতীয় স্থান অধিকারী পাবে ২৭ মিলিয়ন ডলার, চতুর্থ স্থান অধিকারী পাবে ২৫ মিলিয়ন ডলার। 

কোয়ার্টার ফাইনালে উঠতে পারলে দলগুলোর পকেটে জুটবে ১৭ মিলিয়ন ডলার করে। গ্রুপ পর্ব উতরে দ্বিতীয় রাউন্ডে গেলে পাবে ১৩ মিলিয়ন ডলার। আর অংশগ্রহনকারী বাকি সব দল পাবে ৯ মিলিয়ন ডলার করে। 

শুধুমাত্র বিশ্বকাপ প্রস্তুতির জন্য আগেভাগেই দলগুলোকে দেড় মিলিয়ন ডলার দিচ্ছে ফিফা। তবে আয়ের পরিমানও নেহাত কম না, এই বিশ্বকাপ থেকে ৭০০ মিলিয়ন ডলার আয় করবার চিন্তা করছে ফিফা। 

এবারের বিশ্বকাপের সবচেয়ে কঠিন গ্রুপ বলা হচ্ছে ‘এইচ’ ও ‘ই’ কে। গ্রুপ ‘এইচ’তে পর্তুগালকে লড়তে হবে উরুগুয়ের বিপক্ষে। যেখানে ব্যবধান গড়ে দিতে পারে কোরিয়া রিপাবলিক। গ্রুপ ই'তে আছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি। গ্রুপের উত্তেজনা আরও ছড়িয়ে দিতে সঙ্গী হিসেবে আছে এশিয়ার শক্তিশালী দল জাপান। 

• কে কোন গ্রুপে পড়েছে?

গ্রুপ এ- কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল, ইকুয়েডর।

গ্রুপ বি- ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান, ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন।

গ্রুপ সি- আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, সৌদি আরব।

গ্রপ ডি- ফ্রান্স, ডেনমার্ক, তিউনিশিয়া, পেরু/অস্ট্রেলিয়া/আরব আমিরাত। 

গ্রুপ ই- স্পেন, জার্মানি, জাপান, নিউজিল্যান্ড/কোস্টারিকা।

গ্রুপ এফ- বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরোক্কো, কানাডা।

গ্রুপ জি- ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া, ক্যামেরুন।

গ্রুপ এইচ- পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া, ঘানা।