ফুটবল > ক্লাব ফুটবল

অজেয় সেভিয়াকে থামিয়ে বার্সার জয়ের নায়ক পেদ্রি

হুয়ান লোপেতেগির দলকে ইতিহাস গড়তে দিল না কাতালানরা। 

ডেস্ক রিপোর্ট

৪ এপ্রিল ২০২২, সকাল ৪:৩০ সময়

[ 20220404_043129.jpg ]
টুইটার

সবশেষ নভেম্বরে হেরেছিলো সেভিয়া। ন্যু ক্যাম্পে আসার আগে টানা ১৫ ম‍্যাচ অপরাজিত ছিল দলটি। এখানে হার এড়াতে পারলেই স্পেনের শীর্ষ লিগে নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি ম‍্যাচ অপরাজিত থাকার রেকর্ড হতো। 

হয়তো সেই জন্যেই বার্সেলোনা কোচ জাভিও জানিয়ে দিয়েছিলেন, দুর্দান্ত ফর্মে থাকা দলের জন্য নিজেদের প্রমাণ করার এটাই বড় সুযোগ। সেভিয়ার বিপক্ষে এই ম্যাচটি কাতালানদের জন্য ফাইনালের মতোই।  নিজেদের চেনা আঙ্গিনায় কোচের কথা রেখেছে জাভি শিষ্যরা। গত চার মাস ধরে হারতে ভুলে যাওয়া সেই সেভিয়াকে হারিয়েছে কাতালানরা। ন্যু ক্যাম্পে দুর্দান্ত এক গোল করে হুয়ান লোপেতেগির দলকে নিজেদের রেকর্ড ভাঙ্গতে দেয়নি ‘গোল্ডেন বয়’ পেদ্রি। 

আজ (রোববার) রাতে স্প্যানিশ লা লিগায় ম্যাচটি ১-০ গোলে জিতেছে বার্সেলোনা। ঘরের মাঠে কাতালানদের জয়ে পার্থক্য গড়ে দিয়েছেন স্প্যানিশ তরুণ মিডফিল্ডার পেদ্রি। এই নিয়ে নিজেদের সর্বশেষ ছয় ম্যাচেই জয় পেল জাভির দল। 

ঘরের মাঠে বল দখলের লড়াইয়ে প্রত্যাশিতভাবেই এগিয়ে ছিল বার্সেলোনা। গোটা ম্যাচে ৫৫ শতাংশ বল নিজেদের পায়ে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও দাপট ছিল স্বাগতিকদের। পুরো ম্যাচে ১৯ শট নিয়ে ৬টি লক্ষ্যে রাখে কাতালনরা; বিপরীতে ৮ শটের ৩টি লক্ষ্যে রাখতে পারে সেভিয়া।

ন্যু ক্যাম্পে নব্বই হাজারেরও বেশি দর্শকের সামনে শুরু থেকে সেভিয়ার উপর চড়াও হয় বার্সেলোনা। কিন্তু কিছুতেই সফরকারীদের রক্ষণে চিড় ধরাতে পারেনি কাতালানরা। প্রথমার্ধের খেলা শেষ হয় গোলশূন্য ড্রয়ে।

বিরতির পর আক্রমণের ধার বাড়ায় বার্সা। সুযোগ বুঝে আক্রমণ শানায় সেভিয়াও। কিন্তু, কেউই গোলের দেখা পাচ্ছিলো না। অবশেষে আসে সেই ম্যাজিক্যাল মূহুর্ত। ৭২তম মিনিটে ফরাসি ফরোয়ার্ড উসমান দেম্বেলের কাছ থেকে ডি-বক্সের মাথায় বল পেয়ে সেভিয়া ইভান রাকিতিচের স্লাইড এড়িয়ে পেদ্রি সরে যান একটু পাশে। 

ছুটে আসা ব্রাজিলিয়ান ডিফেন্ডার দিয়েগো কার্লোসকে ডজ দিয়ে পাঠিয়ে দেন আরেক পাশে। এরপর ডি-বক্সের বাহিরে থেকে কোণাকুণি শটে স্বাগতিকদের এগিয়ে দেন পেদ্রি। ম্যাচের বাকি সময়ও পার্থক্য থাকে ওই গোলেই। সবমিলিয়ে নিজেদের সর্বশেষ ১৫ ম্যাচই অপরাজিত থাকলো জাভি শিষ্যরা। 

এই জয়ে সেভিয়াকে টপকে লা লিগায় পয়েন্ট টেবিলে দুইয়ে উঠে আসল বার্সেলোনা। ২৯ ম্যাচে ১৬ জয় ও ৯ ড্রয়ে কাতালানদের পয়েন্ট ৫৭। এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে সেভিয়া আছে তিনে। ৩০ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ।