ফুটবল > ক্লাব ফুটবল

বন্ধু রুনির চোখে, ‘রোনালদোকে ফিরিয়ে ভুল করেছে ইউনাইটেড’

ওল্ড ট্রাফোর্ডে রোনালদোকে ফিরিয়ে লাভ হয়নি ইউনাইটেডের, দাবি ইংলিশ কিংবদন্তির।

ডেস্ক রিপোর্ট

৫ এপ্রিল ২০২২, দুপুর ১২:১৯ সময়

[ dac805499d444dffb554e8e869d68bb1.jpg ]
ইন্টারনেট

গেল বছরের গ্রীষ্মকালীন দলবদলে বাজারে চরম নাটকীয়তা দেখা গিয়েছিল। ক্রিশ্চিয়ানো রোনালদো জুভেন্টাস ছাড়ার ঘোষণা দেওয়ার পর ইউনাইটেডের নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিতে যোগ দেবেন, বেশ জোরেশোরে এমন গুঞ্জনও উঠেছিল।

কিন্তু, শেষ পর্যন্ত তা আর হতে দেয়নি রেড ডেভিলরা। কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের পরামর্শে ওল্ড ট্রাফোর্ডেই ফিরেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। স্বপ্ন সত্যি হওয়ার মতোই ব্যাপার ছিল যেন সেটি! 

ঘরের ছেলের ঘরে ফিরে আসার এই কাহিনির উপযুক্ত পরিসমাপ্তি হতো তখনই, যখন রোনালদোর ছোঁয়ায় আমূলে বদলে যেত ইউনাইটেড। যদি আবারও ইংলিশ ফুটবলের শীর্ষে উঠে আসত তারা।

ইউনাইটেডে ডেরায় ফিরেই শুরুটা দুর্দান্ত করেছিলেন রোনালদো। প্রত্যাবর্তনেই জোড়া গোল করে আবারও রেড ডেভিলদের স্বপ্ন দেখানো শুরু করেন পর্তুগিজ এ মহাতারকা। যদিও দিন যত যাচ্ছে, সেই স্বপ্ন অনেকটা ফিকে হয়ে যাচ্ছে।

গত কয়েক মৌসুমের মতো এবারও ম্যানচেস্টার ইউনাইটেডের বড় কোন শিরোপা জয়ের সুযোগ নেই। টাইব্রেকারে হেরে এফএ কাপের চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়েছে ম্যান ইউনাইটেড, চ্যাম্পিয়নস লিগেও অ্যাথলেটিকো বাধা পার হতে পারেনি দলটি। ইংলিশ প্রিমিয়ার লিগের তো শেষ চারে থাকাও বড় কঠিন হয়ে যাচ্ছে ইউনাইটেডে।

প্রতিপক্ষের আক্রমণভাগে গিয়ে রোনালদো নিজে ত্রাস ছড়ালেও ইউনাইটেড তেমন কোন সাফল্যে পাচ্ছে না। ওল্ড ট্রাফোর্ডে দ্বিতীয় অধ্যায়ে এখন পর্যন্ত প্রিমিয়ার লিগে ২৪ ম্যাচে ১২ গোল করেছেন, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৩ গোল।

সবমিলিয়ে এই মৌসুমে ৩৩ ম্যাচে পর্তুগিজ মহাতারকার নামের পাশে আছে ১৮ গোল। চলতি মৌসুনে ইউনাইটেডের কোন ফুটবলারই ৩৭ বছর বয়সী এই তারকার চেয়ে বেশি গোল করতে পারেনি।

কিন্তু, তারপরও রোনালদোকে ইউনাইটেডে ফিরিয়ে রেড ডেভিলদের খুব বেশি লাভ হয়নি বলে মনে করেন রোনাদোরই বন্ধু ও সাবেক সতীর্থ হোয়াইন রুনি। ইংলিশ কিংবদন্তির চোখে, যে কারণে ওল্ড ট্রাফোর্ডে ফিরিয়ে আনা হয়েছিল তারকা এই ফুটবলারকে; ইউনাইটেডের সেই উদ্দেশ্যে পূরণ হয়নি। 

ক্যারিয়ারের পড়ন্ত মুহুর্ত তার উপর ভরসা করা ও উচিত হয়নি বলে জানান ডার্বি কাউন্টির এই কোচ। স্কাই স্পোর্টসে রোনালদোকে ইউনাটেডে ফিরিয়ে আনা উচিত হয়েছে কিনা প্রশ্নের জবাবে ইংল্যান্ডের ‘সাদা পেলে’ খ্যাত এই তারকা এমন কথা বলেছেন। রুনির মতে, ইউনাইটেডকে এগিয়ে নিতে তরুণদের কাজ করতে হবে।

“এ মুহূর্তে আপনাকে 'না' বলতেই হবে। সে গোল করেছে, চ্যাম্পিয়নস লিগের শুরুর দিকে গুরুত্বপূর্ণ গোল করেছে। টটেনহামের বিপক্ষে হ্যাটট্রিক করেছে। কিন্তু ক্লাবের ভবিষ্যতের দিকে তাকালে আগামী ২-৩ বছরে তরুণ, ক্ষুধার্ত খেলোয়াড়দের নিয়ে এগোলেই ইউনাইটেডের জন্য সবচেয়ে ভালো হবে।”

ম্যানচেস্টার ইউনাইটেডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা বিষয়টি আরও ব্যাখ্যা করে বলেন, 

“ধীরেধীরে ক্রিশ্চিয়ানোর মধ্যে জড়তা দেখা যাচ্ছে। সে এখন আর বিশ বছরের না, আর এটাই হবে, এটাই ফুটবল। ও এখনো গোলের সামনে হুমকি, খেলার বাকি অংশে ওদের আরও বেশি কিছু দরকার। ওদের আরও তরুণ, ক্ষুধার্ত খেলোয়াড় দরকার।"

ম্যানচেস্টার ইউনাইটেড রোনালদোর সঙ্গে পাঁচ বছর খেলেছেন হোয়াইন রুনি। এই দুজনের নৈপুণ্যেই সব শেষ ইউরোপ সেরার মুকুট পড়েছিল রেড ডেভিলরা। এসময়ই ক্যারিয়ারের প্রথম ব্যালন ডি'অর জিতেছিলেন রোনালদো।