ফুটবল > ক্লাব ফুটবল

মেসিকে ছাড়িয়ে রোনালদোর পাশে সাদিও মানে

২০১৭ সাল থেকে উয়েফা চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্বে সেনেগাল তারকার চেয়ে বেশি গোল আর কেউ করতে পারেনি।

ডেস্ক রিপোর্ট

৬ এপ্রিল ২০২২, রাত ১১:৪২ সময়

[ Screenshot_20220406-234053_Twitter.jpg ]
টুইটার

সময়টা ‘সোনায় মোড়ানো’র মতোই যাচ্ছে সেনেগাল তারকা সাদিও মানের। জাতীয় দলের হয়ে ইতিহাস গড়ে আফ্রিকার সেরা হয়েছেন। দু'মাস যেতে না যেতেই ক্লাব সতীর্থ মোহাম্মদ সালাহর মিশরকে হারিয়ে বিশ্ব মঞ্চেও জায়গা করে নিয়েছেন। 

ক্লাবের হয়েও থেমে নেই। লিভারপুলের হয়ে এবারের মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা পুনরুদ্ধারের অভিযানে এখনও টিকে আছেন; উয়েফা চ্যাম্পিয়নস লিগেও বেনফিকাকে হারিয়ে শেষ চারের পথে এক পা এগিয়ে রেখেছেন। এফএ কাপ জয়েও জোড়ালো সম্ভাবনা রয়েছে। 

এমন অবস্থায় ব্যক্তিগতভাবে নিজেও দারুণ এক কীর্তি গড়েছেন সাদিও মানে। গতকাল (মঙ্গলবার) ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে পর্তুগিজ ক্লাব বেনফিকাকে ৩-১ গোলে হারায় লিভারপুল। অলরেডদের হয়ে দ্বিতীয় গোলটি করেছেন সেনেগাল তারকা। 

আর এই গোলের মাধ্যমে এক জায়গায় সাতবারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি ও টানা দুবার ফিফা দ্য বেস্ট এওয়ার্ড জেতা রবার্ট লেভানদোভস্কিকে টপকে গেলেন ২৯ বছর বয়সী এই উইঙ্গার। 

২০১৭-১৮ মৌসুমের পর থেকে উয়েফা চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্বে সাদিও মানের গোলসংখ্যা হলো ১৩টি। এই সময়ে এতদিন ১২ গোল করে মেসি ও লেভানদোভস্কির পাশে ছিলেন সেনেগাল বিস্ময়। 

গত পাঁচ বছরে মহাদেশীয় সেরা হওয়া লড়াইয়ে মানের সমান গোল করতে পেরেছেন কেবল ক্রিশ্চিয়ানো রোনালদো। প্রতিযোগিতার সর্বকালের সর্বোচ্চ গোল দাতাও এই সময়ে নক আউট পর্বে গোল করেছেন ১৩টি। 

সাদিও মানের সামনে সুযোগ আছে রোনালদোকেও টপকে যাওয়ার। ইতোমধ্যে, চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিয়েছে পর্তুগিজ মহাতারকার দল। আর আগামী বুধবার অ্যানফিল্ডে শেষ আটের ফিরতি লেগে বেনফিকার বিপক্ষে খেলতে নামনে মানের লিভারপুল।

এই গোলের মাধ্যমে লিভারপুল কিংবদন্তি স্টিভেন জেরার্ডকেও ছাড়িয়ে গেলেন মানে। লিভারপুলের হয়ে চ্যাম্পিয়নস লিগে সেনেগাল তারকার গোলসংখ্যা হলো ২২টি। অলরেডদের হয়ে ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে স্টিভেন জেরার্ড গোল করেছিলেন ২১টি।