ফুটবল > ক্লাব ফুটবল

বার্সাকে ইউরোপের দ্বিতীয় সারির লিগে নামানো সেই দলকে উড়িয়ে সেমির পথে লিভারপুল

প্রতিপক্ষের মাঠে সহজ জয়ে শেষ চারে এক পা দিয়ে রাখলো ইয়ুর্গেন ক্লপের দল। 

ডেস্ক রিপোর্ট

৬ এপ্রিল ২০২২, সকাল ৫:১১ সময়

[ 20220406_051138.jpg ]
টুইটার

প্রায় দুই দশক পর এখন ইউরোপের দ্বিতীয় সারির লিগ খেলছে বার্সেলোনা। কাতালানদের এমন দুর্দশার নেপথ্যে রয়েছে বেনফিকা। উয়েফা চ্যাম্পিয়নস লিগে পর্তুগিজ ক্লাবটির কাছে হেরেই ইউরোপা লিগে নেমে যায় স্প্যানিশ জায়ান্টরা। 

বার্সেলোনার গ্রুপ থেকে রানার্স-আপ হয়ে আসরের শেষ ষোলোয় উঠে বেনফিকা। নক আউট স্টেজে তুমুল ফর্মে থাকা ডাচ ক্লাব আয়াক্সকে হারিয়ে আসরে ‘জায়ান্ট কিলার’ উপাধি পায় দলটি। ধারণ করা হয়, শেষ আটে লড়াইয়ে ইংলিশ ক্লাব লিভারপুলে বিপক্ষেও দমে যাবে না তারা। 

কিন্তু, তা আর পারলো কই? ঘরের মাঠে অলরেডদের বিপক্ষে প্রথম লেগে দাঁড়াতেই পারেনি পর্তুগিজ ক্লাবটি। বেনফিকার মাঠে সহজ জয়েই আসরের শেষ চারের পথে এক পা দিয়ে রেখেছে ইয়ুর্গেন ক্লপের দল। 

আজ (মঙ্গলবার) ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ আটের প্রথম লেগের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে লিভাতপুল। অলরেডদের হয়ে গোল করেছেন কোনাতে, মানে ও লুইস দিয়াস। বেনফিকার একমাত্র গোলটি করেছেন ডারউইন নুনেজ। 

প্রতিপক্ষের মাঠে এদিন বল দখলের লড়াই এগিয়ে ছিল লিভারপুল। গোটা ম্যাচে প্রায় ৬৬ শতাংশ বলই নিজেদের পায়ে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও সফরকারীদের জয়জয়কার ছিল। ১৭ শট নিয়ে ৮টিই লক্ষ্যে রাখে অলরেড শিবির। বিপরীতে, স্বাগতিকেরা ৯ শটের ৩টি লক্ষ্যে রাখতে পারে। 

বেনফিকার মাঠে আক্রমণের পসরা সাজিয়ে ম্যাচের ১৭তম মিনিটেই এগিয়ে যায় লিভারপুল। রবার্টসনের পাস থেকে গোলটি করেন ইব্রাহিমা কোনাটে। বিরতির আগে লুইস দিয়াসের পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন সাদিও মানে। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় ইয়ুর্গেন ক্লপের দল। 

বিরতির পর মাঠে ফিরেই ব্যবধান কমায় বেনফিকা। ৪৯তম মিনিটে রবার্তো সিলভার পাস থেকে গোলটি করেন ডারউইন নুনেজ। আক্রমণের ধার আরও বাড়ায় লিভারপুল। শেষ দিকেই তার ফল আসে। ৮৭ তম মিনিটে নাবি কেইতার পাস থেকে গোল করে অলরেডদের সহজ জয় নিশ্চিত করে ফেলেন লুইস দিয়াস। 

বাকি সময় আর কোন গোল না হলে ৩-১ গোলের জয়ে সেমিফাইনালের পথে এক পা এগিয়ে রাখলো ইয়ুর্গেন ক্লপের দল। আগামী বুধবার অ্যানফিল্ডে হবে শেষ আটের ফিরতি লেগ।