ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

নিলামে উঠছে ম্যারাডোনার ‘গোল অব দ্য সেঞ্চুরি’ জার্সি!

ফুটবল ইতিহাসের সর্বকালের সবচেয়ে আলোচিত ও সমালোচিত ম্যাচের জার্সিটি নিলামে তোলা হচ্ছে।

ডেস্ক রিপোর্ট

৬ এপ্রিল ২০২২, রাত ১০:৫৭ সময়

[ AAAAQS1heAAjTBvlPseYl-bRKPh0Tcc9Kve0rjjp5-FNy_Fg0wLU9J9DVayyozlTVOYq4pkH4YAMUj0bRHDSYtly-i4XeHiqzAOjhhbblu-0fUIJ3QlCDO-Ue_Y6Mm2ILlQGW9ahT17wRmOqsmzbFXd5mcamYvA.jpg ]
ইন্টারনেট

নিলামে তোলা হচ্ছে ফুটবল ঈশ্বর দিয়েগো ম্যারাডোনার ঐতিহাসিক ‘গোল অব দ্য সেঞ্চুরি‘ ও ‘হ্যান্ড অব গড’ ম্যাচের জার্সিটি। আলোচিত ও সমালোচিত ছিয়াশি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে পড়া কিংবদন্তি এই ফুটবলারের জার্সিটি নিলামে তুলছে নিলামকারী প্রতিষ্ঠান সোদিবাই।

১৯৮৬ সালে বিশ্বকাপে ম্যারাডোনার একক নৈপুণ্যে দ্বিতীয়বারের মতো বিশ্বসেরা হয় আর্জেন্টিনা। যদিও, ছিয়াশির বিশ্বকাপটি কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে 'আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর' এর করা দুটো গোলের জন্যেই বেশি স্মরণীয় হয়ে আছে।

সেদিন এক ম্যাচেই গত শতাব্দীর ফুটবলের সেরা ও বিতর্কিত দুটো গোলই করেছিলেন ম্যারাডোনা। শুরুতে হেডে ইংল্যান্ডের গোলরক্ষক পিটার শিলটনকে পরাস্ত করেন আর্জেন্টাইন কিংবদন্তি। পরে জানা যায়, গোল করার সময় বলটি ম্যারাডোনার হাতে লেগেছিল। ফুটবল ইতিহাসে গোলটি ‘হ্যান্ড অব গড’ নামে অধিক পরিচিত।

খানিক পরই আবারও ইংলিশদের চোখ কপালে তুলে আনেন ম্যারাডোনা। মাঝমাঠ থেকেই ইংল্যান্ডের পুরো রক্ষণভাগ চূর্ণবিচূর্ণ করে ছয়জনকে কাটিয়ে ‘শতাব্দীর সেরা’ গোলটি করেন ফুটবল ঈশ্বর। ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে শেষ চার নিশ্চিত করে আর্জেন্টিনা।

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ম্যাচে ম্যারাডোনার পরা জার্সিটির বর্তমান মালিক ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজ। ওই ম্যাচের পরে ম্যারাডোনা হজের সঙ্গে জার্সি বদল করেছিলেন। জার্সিটি এতদিন ধরে আছে ম্যানচেস্টারে ইংল্যান্ডের জাতীয় ফুটবল দলের জাদুঘরে। 

নিলামকারী প্রতিষ্ঠান সোদিবাই-এর কর্মকর্তা ব্রাহাম ওয়াকটার বলেছেন,

ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলের জার্সিটি বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও স্মরণীয় ক্রীড়া সামগ্রীর ছোট্ট তালিকায় জায়গা করে নিয়েছে। কারণ ম্যারাডোনার হ্যান্ড অব গড গোল ক্রীড়াঙ্গনের আইকনিক মুহূর্ত।

আগামী ২০ এপ্রিল থেকে অনলাইনে শুরু হবে আর্জেন্টাইন কিংবদন্তির জার্সির নিলাম। ৪ঠা মে পর্যন্ত বিডিংয়ের সময়কালে এটি প্রতিষ্ঠানটির লন্ডন শোরুমে প্রদর্শন করা হবে। ধারণা করা হচ্ছে, ঐতিহাসিক জার্সিটি অন্তত ৪ মিলিয়ন পাউন্ড বা প্রায় ৪৫ কোটি সাড়ে ১৫ লাখ টাকা বিক্রি হবে।

২০২০ সালের নভেম্বরে কার্ডিয়াক অ্যারেস্টে ৬০ বছর বয়সে মারা যান ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার দিয়েগো ম্যারাডোনা।