ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

৯০-এর বদলে কাতার বিশ্বকাপ হবে ১০০ মিনিট!

কাতার বিশ্বকাপে নির্ধারিত সময়ের খেলা ৯০ মিনিটের বদলে ১০০ করার পরিকল্পনা করছে ফিফা।

ডেস্ক রিপোর্ট

৬ এপ্রিল ২০২২, রাত ৯:৩৩ সময়

[ 1647991444_580638_noticia_normal_recorte1.jpg ]
সংগৃহীত

বিশ্বকাপের নিয়ম বদলের জন্য সদস্যদের একটা ‘টোপ’ দিয়েছিল ফিফা। চার বছর পর বিশ্বকাপ আয়োজন করে আর মন ভরছে না সংস্থাটির। তাই ফিফা চেয়েছিল, দুই বছর পরপরই হোক ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। 

কিন্তু, ফুটবলার ও মহাদেশীয় সংস্থাগুলোর তোপের মুখে তা আর হয়ে উঠেনি। দীর্ঘদিনের ঐতিহ্য এত তাড়াতাড়ি উঠিয়ে দেওয়া যাবে না তা বুঝতে পারে ফিফাও। 

তাই, বিশ্বকাপকে আরও আকর্ষণীয় করে তুলতে নতুন ফন্দি এঁটেছে সংস্থাটি। আসন্ন কাতার বিশ্বকাপেই ম্যাচ প্রতি নির্ধারিত খেলা ৯০ মিনিটের বদলে আরও দশ মিনিট বাড়িয়ে ১০০ মিনিটে আনার পরিকল্পনা করেছে তারা। কলেরো ডেলো স্পোর্টস এমন খবরই জানিয়েছে। 

ইতালিয়ান পত্রিকাটি নিজেদের প্রতিবেদনে জানায়, ফুটবলের নির্ধারিত ৯০ মিনিটের খেলায় অনেক লম্বা সময় বল পায়ে মাঠে খেলা হয় না। ফুটবল পর্যবেক্ষক সংস্থা সিআইইএসের মতে, উয়েফা চ্যাম্পিয়নস লিগে ম্যাচ প্রতি ৬৪.৭ শতাংশ সময় বল খেলার মধ্যে থাকে; আর প্রিমিয়ার লিগে তা মাত্র ৬২ শতাংশ। 

এমন অবস্থায়, অতিরিক্ত আরও ১০ মিনিট যোগ করে বল মাঠে রাখার সময় বৃদ্ধি করার পরিকল্পনা করছে ফিফা। যদিও এটি শতাংশের বড় কোন উন্নতি করবে না। 

ফুটবল ইতালিয়া জানিয়েছে, বিশ্বকাপে নির্ধারিত সময় খেলা আরও ১০ মিনিট বাড়ানোর প্রস্তাবটি স্বয়ং ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো দিয়েছেন। আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড এই প্রস্তাবে অনুমোদন দিলেই কাতার বিশ্বকাপেই তা কার্যকর হতে পারে।

আগামী ২১ নভেম্বর কাতারে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবল। ইতিমধ্যে, বিশ্বকাপের ৩২ দলের মধ্যে ২৯টি দল নিশ্চিত হয়ে গেছে। গেল শুক্রবার বৈশ্বিক আসরটির ড্রও সম্পন্ন হয়েছে।