ফুটবল > ক্লাব ফুটবল

রোনালদোর ‘অনন্য রাজত্বে’ ভাগ বসালেন বেনজেমা

সাবেক সতীর্থের অবিশ্বাস্য রেকর্ডের অংশীদার হলেন ফরাসি তারকা। 

ডেস্ক রিপোর্ট

৭ এপ্রিল ২০২২, সকাল ৫:৭ সময়

[ 20220407_032258.jpg ]
টুইটার

প্রস্তুত মঞ্চে সুযোগ পেয়েই কোনো ভুল করলেন না করিম বেনজেমা। চেলসির বিপক্ষে দুর্দান্ত এক হ্যাট্রিক করে ক্রিশ্চিয়ানো রোনালদোর অসাধারণ এক কীর্তির অংশীদার হলেন ফরাসি তারকা।

এতদিন ধরে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে মাত্র তিনজন ফুটবলার টানা দুটো ম্যাচে হ্যাট্রিক করার কীর্তি গড়তে পেরেছেন। তারা হলেন যথাক্রমে লুইস আদ্রিয়ান, ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। 

এ তিনজনের মধ্যে সবার সেরা ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকা দুটো হ্যাট্রিকেরই আলাদা মহত্ত্ব রয়েছে। কেননা, পাঁচবারের বর্ষসেরা ফুটবলার দুটো হ্যাট্রিকই করেছেন প্রতিযোগিতার নক আউট পর্বে। 

২০১৬/১৭ মৌসুমে মৌসুমে কীর্তিটি গড়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্বে ব্যাক টু ব্যাক হ্যাট্রিক করেন রোনালদো। 

সেবার রিয়ালের হয়ে কোয়ার্টার এবং সেমি-ফাইনালে হ্যাটট্রিক করেছিলেন পর্তুগিজ মহাতারকা। কোয়ার্টার ফাইনালে লড়াইয়ে জার্মানি বায়ার্ন মিউনিখের বিপক্ষে হ্যাট্রিক করার পরই সেমিফাইনালেও অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষেও দুর্দান্ত হ্যাটট্রিক করেন তিনি। 

উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় তারকাঠাসা দল পিএসজির বিপক্ষে অসাধারণ এক হ্যাট্রিক করার পর করিম বেনজেমার সামনেও সুযোগ আসে সাবেক সতীর্থের অনন্যা এই কীর্তির পাশে বসার। স্ট্যামফোর্ড ব্রীজে গিয়ে অবিশ্বাস্যভাবে ঠিক তাই করলেন ফরাসি তারকা।

২১, ২৪ ও ৪৬তম মিনিটে তিন গোল করে রোনালদোর পর মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লিগে নক আউট পর্বে টানা দুই ম্যাচ হ্যাট্রিক করার কীর্তি গড়েন বেনজেমা। প্রতিযোগিতার ইতিহাসে চেলসির বিপক্ষে হ্যাট্রিক করা প্রথম ফুটবলারও তিনিই। 

সবমিলিয়ে ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে ৮০তম গোলের মাইলফলক স্পর্শ বেনজেমা। প্রথম ফরাসি ফুটবলার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। তাছাড়া, ইতিহাসের মাত্র চতুর্থ ফুটবলার হিসেবে ৮০ গোলের মাইলফলক স্পর্শ করলেন ৩৪ বছর বয়সী এই তারকা। 

চলতি মৌসুমে চ্যাম্পিয়নস লিগে তাঁর গোলসংখ্যা হলো ৮ ম্যাচে ১১টি। ইতিহাসের প্রথম ফরাসি ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লিগের একক আসরে দশ বা তার বেশি গোল করলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড।