ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

কামিন্স-বুমরাহদের ছাপিয়ে বিশ্বের সেরা বোলার পাকিস্তানের শাহীন আফ্রিদি

২০১৮ সালে শাহীন আফ্রিদির অভিষেকের পর থেকে তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি বিশ্বের আর কোনো বোলার।

ডেস্ক রিপোর্ট

৮ এপ্রিল ২০২২, রাত ৯:৪৯ সময়

[ InShot_20220408_214440902.jpg ]
সম্পাদিত

টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি; তিন ফরম্যাটেই পাকিস্তানের বোলিং লাইনআপের বর্তমান সময়ের সেরা 'অস্ত্র' শাহীন শাহ আফ্রিদি। দুর্দান্ত বোলিং নৈপুণ্যে বিশ্ব ক্রিকেটে নিজের আধিপত্যের ছাপ রেখে প্রতিপক্ষের ব্যাটারদের জন্য রীতিমতো ত্রাস হয়ে দাঁড়িয়েছেন সদ্য ২২-এ পা দেওয়া পাকিস্তানের এই তরুণ তুর্কি  পেসার।

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে পাকিস্তানের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে, তিন ফরম্যাটেই দলটির অন্যতম ভরসার নাম হয়ে উঠেছেন শাহীন আফ্রিদি। বাঁহাতি পেস বোলিং প্রতিনিয়ত মুগ্ধতা ছড়িয়ে ইতোমধ্যেই নতুন ইতিহাস গড়ে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন পাকিস্তানের 'ঈগল' খ্যাত এই গতিতারকা।

এমনকি ২০১৮ সালে শাহীন আফ্রিদির অভিষেকের পর থেকে তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি বিশ্বের আর কোনো বোলার।

বিশ্বের মাত্র পঞ্চম বোলার হিসেবে ২২ বছর বয়সে পা দেওয়ার আগেই দুইশো উইকেট শিকার করার কীর্তি গড়েছেন শাহীন আফ্রিদি।

অভিষেকের পর এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে বল করা ১০৯ ইনিংসে ২০১ উইকেট শিকার করেছেন বাঁহাতি এই পেসার।

যেখানে আফ্রিদির অভিষেকের পর থেকে তিন ফরম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ১৯৯, ভারতের জাসপ্রিত বুমরাহ, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা এবং অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ১৮৪টি করে উইকেট শিকার করেছেন।