ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

বিশ্বকাপে শুধু রোনালদোকে নিয়ে ‘আলাদা কৌশলের প্রয়োজন’ দেখছে না দক্ষিণ কোরিয়া!

বিশ্বকাপে রোনালদোকে নিয়ে ভীত নয় এশিয়ার প্রতিনিধিরা।

ডেস্ক রিপোর্ট

৮ এপ্রিল ২০২২, রাত ১১:৪৬ সময়

[ Screenshot_20220408-234556_Gallery.jpg ]
টুইটার

পর্তুগালের সর্বকালের সেরা ফুটবলার কে? এই প্রশ্নের জবাবে নিঃসন্দেহে শুধু একটি নামই আসে তা হলো- ক্রিশ্চিয়ানো রোনালদো। ৩৭ বছর বয়সী এই তারকা পর্তুগাল তো বটে, ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা ফুটবলারদের একজন। 

ক্লাব ফুটবলে সম্ভব্য সবকিছু করা রোনালদো পর্তুগালে হয়েও বেশ দ্যুতি ছড়িয়েছেন। ইউরোপের এক সময়ের মধ্যমসারির দলটিকে ইউরোর মুকুটও এনে দিয়েছেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে যখন পর্তুগাল কোন বিপদে পড়েছে, সময়ের অন্যতম সেরা ফুটবলার ত্রাণ কর্তা হয়ে হাজির হয়েছেন। 

আর তাই পর্তুগালের বিপক্ষে যেকোন ম্যাচেই তারকা এই ফুটবলারকে আলাদা নজরদারিতে রাখে দলগুলো। আন্তর্জাতিক ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা কে নিয়ে বিশেষ কৌশল সাজায় প্রতিপক্ষরা। 

কাতার বিশ্বকাপে পর্তুগালের গ্রুপেই পড়েছে এশিয়ার প্রভাবশালী দেশ দক্ষিণ কোরিয়া। বিশ্ব সেরা মঞ্চে বেশ কঠিন গ্রুপে পড়ে এখনই দলের রণকৌশল সাজানো শুরু করে দিয়েছেন দলটির কোচ। সং-হিউং-মিনদের গুরু পর্তুগালকে নিয়েও ভাবনা শুরু করেছেন। 

যদিও তার পরিকল্পনায় বিশেষ কোন জায়গা হয়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর। দক্ষিণ কোরিয়ার কোচ বিশ্বকাপে পর্তুগালের প্রাণভোমরাকে নিয়ে আলাদা কোন কৌশলেরই প্রয়োজন দেখছেন না। 

পাউলো বেন্তোর মতে, শুধু রোনালদোই নয়; পর্তুগাল দলে ৩৭ বছর বয়সী এই ফুটবলারের মতো আরও অনেক ফুটবলারই আছেন যারা যেকোন সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। দক্ষিণ কোরিয়া কোচ তাই পুরো পর্তুগাল দলকে নিয়েই পরিকল্পনা সাজাতে চান।

“এই মুহূর্তে শুধুমাত্র একজন খেলোয়াড় আমাদের চিন্তার কারণ হতে পারে না। কোন মাপের খেলোয়াড়কে নিয়ে কথা আমরা বলছি, তাতেও কিছু যায় আসে না। সবাই জানে যে সে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। তবুও কেবল একজন খেলোয়াড় নয়, আমাদের পুরো পর্তুগাল দল নিয়ে ভাবতে হবে।”

“পর্তুগালের এমন অনেক খেলোয়াড় রয়েছে যারা অনেক দিক থেকে অনেক উঁচু মাপের। তাদের অনেকেই ইউরোপের সবচেয়ে গুরুত্বপূর্ণ লিগে খেলছে।”

বিশ্বকাপে মৃত্যুকূপ গ্রুপ ‘এইচ’ তে পর্তুগাল ছাড়াও দক্ষিণ কোরিয়ার সঙ্গী হিসেবে আছে উরুগুয়ে ও ঘানা। আগামী ২৪ নভেম্বর লুইস সুয়ারেজদের বিপক্ষে কাতার বিশ্বকাপ মিশন শুরু হবে বিশ্ব মঞ্চে টানা দশমবারের মতো খেলতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। ২ ডিসেম্বর গ্রুপপর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে পর্তুগালের বিপক্ষে লড়বে দলটি।