ফুটবল > ক্লাব ফুটবল

ইতিহাসে প্রথমবার বার্সা-রিয়ালদের লিগের ম্যাচ সরাসরি দেখাবে ’টিকটক’!

ভিডিও শেয়ারিং মাধ্যম টিকটকে দেখা যাবে লা লিগা।

ডেস্ক রিপোর্ট

৯ এপ্রিল ২০২২, রাত ২:১৯ সময়

[ Screenshot_20220409-021757_Twitter.jpg ]
টুইটার

বর্তমান সময়ের অন্যতম সেরা জনপ্রিয় ভিডিও শেয়ারিং মাধ্যম হচ্ছে টিকটক। গুগল প্লে স্টোর এবং অ্যাপলের আইওএস অ্যাপ স্টোরে সবচেয়ে বেশিবার ডাউনলোড হওয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমের তালিকায় ফেসবুক ও ইনস্টাগ্রামকেও পেছনে ফেলেছে চীনা অ্যাপটি। 

গেল বছরে শুধুমাত্র তৃতীয় কোয়ার্টারে বিশ্বব্যাপী প্রায় ৬০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে টিকটক। যেখানে ৫০.২ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে ফেসবুক। সময়ের সাথে সাথে টিকটকের দেওয়া অদৃশ্য চ্যালেঞ্জ মোকাবেলা করতে এখন রীতিমতো হিমশিম খাচ্ছে ইনস্টাগ্রাম, ফেসবুক এবং স্ন্যাপচ্যাটের মতোই জনপ্রিয় অ্যাপ গুলো।

শুধুমাত্র কন্টেন্টের জন্যেই নয়; বিনোদন জগতের বিভিন্ন ক্ষেত্রেও স্পন্সর করে নাম কুড়াচ্ছে টিকটক। নিজেদের জালের মতো সর্বত্রই ছড়িয়ে ছিটিয়ে নিচ্ছে। 

চীনা মাধ্যমটি এখন ক্রীড়া দুনিয়াতেও হাত দিয়েছে। দুই বছর ধরেই জার্মান বুন্দেস লিগায় স্পন্সরের করছে তারা। কদিন আগে হওয়া পাকিস্তান সুপার লিগ পিএসএলেও যুক্ত ছিলো। এবার জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইটটি যুক্ত হলো স্প্যানিশ লা লীগার সাথে৷ বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ দের লীগে ম্যাচ সরাসরি সম্প্রচার করতে যাচ্ছে তারা।

আগামীকাল (শুক্রবার) লা লিগায় রিয়াল বেতিস ও রিয়াল সোসিয়েদাদের ম্যাচটি সরাসরি টিকটকে দেখাবে স্প্যানিশ ব্রডকাস্টার প্রতিষ্ঠান গুল। ইতিহাসে এবারই প্রথম টিকটিকে দেখা যাবে স্পেনের শীর্ষ ঘরোয়া লিগে ম্যাচ। গুল জানিয়েছে, 

ঐতিহাসিকম্যাচটি উল্লম্ব বিন্যাসে ৯.১৬ মাত্রায় চার হাজার রেজ্যুলেশনে দেখানো হবে। সান সেবাস্টিয়ানে প্রোডাকশনে কমপক্ষে ৩০জন লোক কাজ করবে এবং বিশেষ ডিভাইস ব্যবহার করে ৪ হাজার রেজ্যুলেশন ছবি নেওয়া হবে।

স্প্যানিশ লা লিগা টিকটকে ম্যাচ সম্প্রচারের বিষয়টি যুগান্তকারী হিসেবে দেখছে। স্পেনের শীর্ষ ঘরোয়া লিগের ডিজিটাল স্ট্র্যাটেজি পরিচালক আলফ্রেডো বেরমোজো মনে করেন, এর মাধ্যমে সব ধরনের দর্শকের কাছে ফুটবল পৌছে দেওয়া যাবে। 

“লা লিগার নতুন দর্শক তৈরিতে ও সব ধরনের দর্শকের কাছে ফুটবল পৌঁছে দিতে এটা আরও একটা পদক্ষেপ। টিকটকের সঙ্গে এই চুক্তিটি নিশ্চিত করে যে, লা লিগা এবং মিডিয়াপ্রো সাম্প্রতিক সময়ে লিগের মান উন্নত করা এবং ম্যাচের সম্প্রচারে আরও উন্নতি করার কাজ চালিয়ে যাচ্ছে।”

আগামী শুক্রবার লা লিগায় রিয়াল বেতিস ও রিয়াল সোসিয়েদাদের ম্যাচটি বাংলাদেশ সময় রাত একটায় অনুষ্ঠিত হবে। টিকটকের পাশাপাশি ম্যাচটি গুলের টিভিতেও দেখানো হবে।