ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

অস্ট্রেলিয়ার বিপক্ষে 'ঘরের মাঠের সুবিধা' নিতে পারেনি পাকিস্তানঃ উমর গুল

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের টেস্ট সিরিজ হারার প্রধান কারণ হিসেবে ঘরের মাঠের সুবিধা না নিতে পারাকেই দায়ী করছেন উমর গুল।

ডেস্ক রিপোর্ট

৮ এপ্রিল ২০২২, রাত ১০:৫৪ সময়

[ InShot_20220408_224938201.jpg ]
সম্পাদিত

২৪ বছর পর পাকিস্তান সফরে যেয়ে তিন ম্যাচের ঐতিহাসিক বেনো-কাদির টেস্ট সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া। যেখানে রাওয়ালপিন্ডি ও করাচি টেস্ট অমীমাংসিত 'ড্র'-য়ের পর সাহসী ক্রিকেটে লাহোরে টেস্ট জিতে সিরিজ বাগিয়ে নেয় অজিরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের টেস্ট সিরিজ হারার প্রধান কারণ হিসেবে ঘরের মাঠের সুবিধা না নিতে পারাকেই দায়ী করছেন দেশটির সাবেক তারকা পেসার উমর গুল। এ প্রসঙ্গে 'ক্রিকেট পাকিস্তান' কে দেওয়া এক সাক্ষাৎকারে উমর গুল বলেন,

আমরা টেস্ট সিরিজ হেরেছি, কারণ আমরা ঘরের মাঠের সুবিধাকে কাজে লাগাতে পারিনি। আমাদের স্পিনারদের আরও ভালো পারফর্ম করা উচিত ছিল। পাশাপাশি পিচগুলো খুব বেশি 'ফ্ল্যাট' ছিল। আপনি যদি ঘরের মাঠে খেলেন, তবে আপনার সেই সুবিধাটির সর্বাধিক ব্যবহার নিশ্চিত করতে হবে। তবে আমরা তা করিনি।

এছাড়া পুরো সিরিজ জুড়ে পাকিস্তানের দল নির্বাচনে ত্রুটিকেই পড়াজয়ের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন বর্তমানে আফগানিস্তানের বোলিং কোচ হিসেবে অন্তর্বতীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করা উমর গুল। 

তার মতে ছন্দহীন ক্রিকেটারদের একাদশে রাখার বিপরীতে সম্ভাবনাময় তরুণ তুর্কিদের যথেষ্ট সুযোগ দেওয়া হয়নি। উমর গুল বলেন,

পুরো সিরিজ জুড়েই পাকিস্তানের দল নির্বাচনে কিছুটা সমস্যা ছিল। কিছু খেলোয়াড় ফর্মের বাইরে ছিল এবং তাদের ছন্দ ছিল না। কিন্তু তাদের বিশ্রাম দেওয়া হয়নি, যেখানে আমাদের বেঞ্চে যথেষ্ট খেলোয়াড় ছিল। 

এ প্রসঙ্গে তিনি আরও যোগ করেন, 

কিছু খেলোয়াড়কে শুধুমাত্র একটি খেলায় সুযোগ দেওয়া হয়েছিল, কিন্তু বাকি টেস্টগুলো থেকে বাদ দেওয়া হয়েছিল - এটি ভবিষ্যৎ পরিকল্পনার অভাব নির্দেশ করে।