ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

পাকিস্তানের মাটিতে সাফল্যই প্রমাণ করে অস্ট্রেলিয়া দল কতটা ভারসাম্যপূর্ণ: খাজা

উপমহাদেশের মাটিতে অস্ট্রেলিয়ার অন্যতম সেরা দল পাকিস্তানে সিরিজ জিতেছে, বলছেন উসমান খাজা।

ডেস্ক রিপোর্ট

৯ এপ্রিল ২০২২, বিকাল ৫:৭ সময়

[ InShot_20220409_170242289.jpg ]
এপি

২৪ বছর পর পাকিস্তান সফরে যেয়ে উপমহাদেশের মাটিতে ১১ বছরের অপেক্ষা ঘুচিয়ে টেস্ট সিরিজের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। পাকিস্তানকে হারানো প্যাট কামিন্সের সেই অস্ট্রেলিয়াকে উপমহাদেশের মাটিতে নিজেদের ইতিহাসের অন্যতম সেরা দল হিসেবে আখ্যায়িত করেছেন সেই জয়ের অন্যতম নায়ক উসমান খাজা।

অজি ওপেনারের মতে পাকিস্তানের মাটিতে এমন সাফল্যই প্রমাণ করে দল হিসেবে অস্ট্রেলিয়া কতটা ভারসাম্যপূর্ণ। এ প্রসঙ্গে এক সাক্ষাৎকারে বেনো-কাদির সিরিজের 'প্লেয়ার অব দ্য সিরিজ' পুরস্কার জেতা উসমান খাজা বলেন,

গত ১০ বছরে উপমহাদেশে আমাদের রেকর্ড খুব বেশি ভালো ছিল না। পাকিস্তানকে হারানো উপমহাদেশে দীর্ঘ সময়ের জন্য আমাদের প্রথম জয় ছিল। কারণ আমরা একটি খুব ভারসাম্যপূর্ণ দল পেয়েছি।

তিনি আরও যোগ করেন,

আমি দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়ান ক্রিকেটের কাছাকাছি ছিলাম এবং আপনি বিশ্বাস করুন বা নাই করুন, তবে আমাদের কাছে সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল রয়েছে, বিশেষ করে উপমহাদেশে স্পিন খেলার ক্ষেত্রে। এই কন্ডিশনের জন্য অস্ট্রেলিয়ার সেরা দলগুলোর মধ্যে এটি একটি।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার হয়ে জন্মভূমি পাকিস্তানের মাটিতে খেলতে নেমে রীতিমতো রানের বন্যা বইয়েছেন খাজা, তছনছ করেছেন রেকর্ডবই। যেখানে পাকিস্তান-অস্ট্রেলিয়ার ঐতিহাসিক টেস্ট সিরিজে পাঁচ ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ২ ফিফটি ও ২ সেঞ্চুরিতে ১৬৫.৩৩ গড়ে সর্বমোট ৪৯৬ রান করেছেন উসমান খাজা। 

যা এশিয়ার মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজে কোন সফরকারী দলের ওপেনার হিসেবে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড এবং নন-এশিয়ান ওপেনার হিসেবে এশিয়ার মাটিতে এক সিরিজে সর্বোচ্চ ব্যাটিং গড়ের নতুন রেকর্ড।