ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

গেইল-ওয়ার্নারদের 'হাজার' বাউন্ডারির ক্লাবে প্রথম ভারতীয় শিখর ধাওয়ান

স্বীকৃত টি-টোয়েন্টিতে ১০০০ হাজার চার মারার কীর্তি ছুঁয়েছেন ভারতের শিখর ধাওয়ান। 

ডেস্ক রিপোর্ট

৯ এপ্রিল ২০২২, রাত ৮:৩০ সময়

[ InShot_20220409_202741919.jpg ]
সম্পাদিত

প্রথম এবং একমাত্র ভারতীয় ক্রিকেটার হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে ১০০০ চার মারার দুর্দান্ত মাইলফলক স্পর্শ করেছেন শিখর ধাওয়ান। শুক্রবার রাতে আইপিএলে পাঞ্জাব কিংসের জার্সি গায়ে গুজরাট টাইটান্সের বিপক্ষে ম্যাচে দারুণ এই কীর্তি ছুঁয়েছেন ভারতীয় তারকা।

শনিবার গুজরাটের বিপক্ষে হারা ম্যাচে পাঞ্জাবের পক্ষে ৩০ বলে ৩৫ রানের ইনিংস খেলেছেন শিখর ধাওয়ান। যেখানে বাঁহাতি ব্যাটারের ব্যাট থেকে এসেছে ৪টি চারের মার। আর এর মধ্য দিয়েই কুড়ি ওভারের ক্রিকেটে চার মেরেই চার হাজার রান করার মাইলফলক ছুঁয়েছেন ধাওয়ান।

কুড়ি ওভারের ক্রিকেটে নিজের খেলা ৩০৭ নম্বর ম্যাচে এই কীর্তি গড়লেন ধাওয়ান। এই ফরম্যাটে ভারতীয় ব্যাটারের বর্তমান চারের সংখ্যা ১০০১টি। 

শিখর ধাওয়ানসহ সবমিলিয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত হাজারটি চার মারার কৃতিত্ব দেখিয়েছেন পাঁচ জন। যেখানে ১১৩২টি চার মেরে সবার উপরে ওয়েস্ট ইন্ডিজের মারকাটারি ব্যাটার ক্রিস গেইল। উল্লেখ্য এই ফরম্যাটে সর্বাধিক ছক্কা হাঁকানোর রেকর্ডটিও ক্যারিবিয়ান সুপারস্টারের দখলে।

এছাড়া ইংল্যান্ডের অ্যালেক্স হেলস ১০৫৪টি, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ১০৫টি ও অ্যারন ফিঞ্চ ১০০৪টি চার হাঁকিয়ে যথাক্রমে এই তালিকার দ্বিতীয় তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক চার মারার তালিকায় ধাওয়ানের পর রয়েছেন বিরাট কোহলি (৯১৭), রোহিত শর্মা (৮৭৫) এবং সুরেশ রায়না (৭৭৯)।