ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

রশিদ লতিফের চোখে, ‘বাবর আজম এ যুগের ব্র‍্যাডম্যান-লারা’

পাকিস্তান অধিনায়ককে প্রশংসায় ভাসিয়েছেন রশিদ লতিফ।

ডেস্ক রিপোর্ট

১২ এপ্রিল ২০২২, রাত ৯:৩৮ সময়

[ 20220412_213832.jpg ]
টুইটার

সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে একের পর এক মাইলফলক টপকাচ্ছেন তারকা ব্যাটার বাবর আজম। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দারুণ খেলেছেন পাক অধিনায়ক। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যাক টু ব্যাক দুই শতক পাওয়া সময়ের সেরা এই ক্রিকেটার সিরিজ সেরাও হয়েছেন। 

ছয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নানান জনে নানা প্রশংসায় ভেসেছেন বাবর আজম। তবে, তাদের মধ্যে সম্ভবত সবচেয়ে সেরা প্রশংসাটুকু রশিদ লতিফে কাছ থেকেই পেয়ে গেলেন তিনি৷ পাকিস্তানের সাবেক অধিনায়ক উড়ন্ত ফর্মে থাকা এই ব্যাটারকে স্যার ডন ব্র‍্যাডম্যান ও ব্রায়ান লারার সঙ্গে-ই তুলনা করে ফেলেছেন।

বরাবরই বাবর আজমের প্রশংসায় পঞ্চমুখ থাকেন রশিদ লতিফ। সুযোগ পেলেই পাক অধিনায়ককে প্রশংসায় ভাসান তিনি। সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে আবারও ডানহাতি এই ব্যাটারকে নিয়ে কথা বলেছেন তিনি। সেখানেই তিনি বাবর আজমকে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার ডন ব্র‍্যাডম্যান ও ব্রায়ান লারার সঙ্গে তুলনা করেছেন। পাকিস্তানের সাবেক অধিনায়কের মতে, ‘বাবর আজম এই যুগের ব্রডম্যান-লারা’। 

“আমি এই টুইটটা ২০১৯ সালে করেছিলাম। একবার আমরা ইংল্যান্ড সফরে গিয়েছিলাম, সেখানে এক জায়গায় আমি সব খেলোয়াড়দের নাম লিখেছি, যাদের সঙ্গে আমি খেলেছি। মিয়াঁদাদ, ওয়াসিম, ওয়াকার, আনোয়ার, ইনজামাম, ইউসুফ, ইউনুস, সাকলায়েন-কিন্তু বাবর সবার চেয়ে এগিয়ে। আমি কিন্তু আরও অনেক আগের কথা বলছি। এখনকার কথা চিন্তা করলে ও আরও অনেক বড় খেলোয়াড় হয়ে গিয়েছে।”

“এখন ত্রিশ গজ বৃত্তের মধ্যে পাঁচজন ফিল্ডার থাকে, আগে থাকতো চারজন। আনোয়ার, ইনজামামদের সময় বৃত্তের বাইরে এখনকার মতো একজন ফিল্ডার কম থাকলে ওরা বোলারদের আস্ত খেয়ে ফেলতো। ওরা ওই যুগের সেরা ব্যাটসম্যান ছিল। বাবর এই যুগের ব্র্যাডম্যান-লারা। আমি শুধু এটাই বলতে চাইবো।”

যদিও বাবর আজমকে ক্রিকেট ইতহাসের অন্যতম সেরা দুই ব্যাটারের সঙ্গে তুলনা করেছেন; তবে এখনও পাকিস্তানের ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটার বলতে সাইদ আনোয়ারের নামই বলেছেন লতিফ রশিদ। তাঁর মতে, সাইদ আনোয়ার-ই হচ্ছে পাকিস্তানের ইতিহাসের শ্রেষ্ঠ ব্যাটার। 

“আমি সাঈদ আনোয়ারের কথা বলবো। ওর মতো ব্যাটসম্যানই হয় না। কোনো সন্দেহ ছাড়াই পাকিস্তান ইতিহাসের শ্রেষ্ঠ ব্যাটসম্যান। আমি সাঈদ আনোয়ারকে কাছ থেকে দেখেছি, বিশ্বাস করুন, ও আসলেই দুর্দান্ত একজন খেলোয়াড়। ও অনেক অল্প অনুশীলন করতো। তাই দুই যুগের খেলোয়াড়দের মধ্যে তুলনা করাটা ঠিক হবে না।”

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করে দারুণ আরেকটি কীর্তিও গড়েছেন বাবর আজম। মার্চ মাসে তিনি আইসিসির সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন। এই নিয়ে দুবার পুরস্কারটি জিতলেন তিনি। এখন পর্যন্ত আর কোন ক্রিকেটারই পুরস্কারটি একের অধিকবার জিততে পারেননি।