ক্রিকেট > ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট

টেস্ট বাদ দিয়ে আইপিএল, জাতীয় দলে জায়গা হারাচ্ছে রাবাদা-ডুসেনরা!

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের বদলে আইপিএলে খেলাকে বেছে নেন দক্ষিণ আফ্রিকার শীর্ষ ৬ ক্রিকেটার।

ডেস্ক রিপোর্ট

১২ এপ্রিল ২০২২, বিকাল ৬:৫৭ সময়

[ ipl-2020-delhi-capitals-bangalore-royal-challengers_d63821e6-2383-11eb-aed4-e2e7ecbcff11.jpg ]
সংগৃহীত

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের বদলে আইপিএলে খেলাকে বেছে নেন দক্ষিণ আফ্রিকার শীর্ষ ৬ ক্রিকেটার, সে সময় তাদের সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দেওয়া হলেও এবার তাদের জাতীয় দল থেকে বাদ দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন অধিনায়ক ডিন এলগার ও হেড কোচ মার্ক বাউচার। 

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের পর টেস্ট সিরিজে খেলেননি দক্ষিণ আফ্রিকার শীর্ষ ৬ ক্রিকেটার কাগিসো রাবাদা, মার্কো ইয়ানসেন, লুঙ্গি এনগিদি, অ্যানরিখ নরৎজে, রাসি ভ্যান ডার ডুসেন ও এইডেন মারকারাম। 

তাদের ছাড়াই বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিততে কোন সমস্যাই হয়নি প্রোটিয়াদের, দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে তারা। কিন্তু, দাপুটে জয় পেলেও শীর্ষ ক্রিকেটারদের জাতীয় দলের হয়ে না খেলে আইপিএলকে বেছে নেওয়ার বিষয়টি সহজে মেনে নিচ্ছে না দক্ষিণ আফ্রিকা। 

আইপিএল বেছে নেওয়া ক্রিকেটারদের উদ্দেশ্যে হুঁশিয়ারি জানিয়ে টেস্ট অধিনায়ক ডিন এলগার ও হেড কোচ মার্ক বাউচার জানিয়েছেন, ভবিষ্যতে হয়তো দেশের হয়ে খেলতে না-ও দেখা যেতে পারে তাদের।

কাগিসো রাবাদা, রাসি ভ্যান ডার ডুসেনদের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তার কথা জানিয়ে অধিনায়ক ডিন এলগার বলেন, “আমি জানি না ওদের আর কখনও দলে নেওয়া হবে কিনা। ওটা আমার হাতে নেই।” 

ভবিষ্যতে দল নির্বাচনে কাগিসো রাবাদাদের গুরুত্ব দেওয়া না হতেও পারে বলে ইঙ্গিত দিয়েছেন হেড কোচ মার্ক বাউচারও। তিনি বলেন, “ওরা আইপিএলে খেলতে চলে গেল। শূন্যস্থান পূরণ করা খুব একটা সহজ কাজ ছিল না।”