ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ভালো আছেন ফন গাল, যেতে পারবেন কাতার বিশ্বকাপে

ডাচ কোচের ক্যান্সারের চিকিৎসা সফল হয়েছে।

ডেস্ক রিপোর্ট

১২ এপ্রিল ২০২২, রাত ১১:৩৯ সময়

[ Screenshot_20220412-233850_Gallery.jpg ]
ইন্টারনেট

দীর্ঘদিন ধরেই প্রোস্টেট ক্যান্সারের সঙ্গে লড়ছেন লুইস ফন গাল। যদিও এতদিন তা সন্মুখে আনেননি ডাচদের কোচ। এমনকি ডাচ দলের খেলোয়াড়দেরও বিষয়টি জানাতে চাননি তিনি, তাতে যদি তাদের পারফরম্যান্সে ওপর প্রভাব পড়ে। তাই দিনে ফুটবলারদের অনুশীলন করিয়ে রাতে যেতেন হাসপাতালে চিকিৎসার জন্য।

অবশেষে গত ৪ এপ্রিল ডাচ টিভি অনুষ্ঠান হামবের্টোয় লুইস ফন গাল নিজের প্রোস্টেট ক‍্যান্সারে আক্রান্ত হওয়ার বিষয়টি জানান। তারপর থেকেই ৭০ বছর বয়সী কোচের জন্য চিন্তিত হয়ে পড়ে ফুটবল বিশ্ব। 

তবে, আপতত দুশ্চিন্তা করার কারণ নেই। এখন লুইস ফন গাল ভালোই আছেন। তার ক্যান্সার চিকিৎসাও সফল হয়েছে। ডাচ নিউজ এজেন্সি এএনপির সঙ্গে এক আলাপচারিতায় শারীরিক অবস্থার কথা নিজেই জানিয়েছেন ফন গাল। 

আমি কেমোথেরাপির ২৫টি সেশন শেষ করেছি। এই কেমোথেরাপি কতটা কাজ করেছে, তা দেখার জন্য পাঁচ থেকে ছয় মাস অপেক্ষা করতে হয়েছে। কেমোথেরাপি কাজ করেছে।

২০২১ সালের আগস্ট থেকে নেদারল্যান্ডসের কোচিং চালিয়ে যাচ্ছেন ফন গাল। এই নিয়ে তৃতীয় মেয়াদে ডাচদের কোচের দায়িত্বে আছেন তিনি। ২০০০ সালে প্রথমবার নেদারল্যান্ডসের কোচ হয়েছিলেন। সেবার এক বছরই ছিলেন দায়িত্বে। এরপর ২০১২ থেকে ২০১৪-এই দুই বছর নেদারল্যান্ডসের ডাগআউটে ছিলেন তিনি।

আসন্ন কাতার বিশ্বকাপেও লুইস ফন গালকে নিয়েই খেলার কথা জানিয়েছে ডাচ কর্তৃপক্ষ। যদিও এরপরই তাঁর জায়গায় স্থলাভিষিক্ত হচ্ছেন রোনাল্ড কোম্যান।

আগামী নভেম্বর-ডিসেম্বরে হতে যাওয়া বিশ্বকাপ লুইস ফন গালের দল খেলবে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে আছ প্রতিপক্ষ সেনেগাল, ইকুয়েডর ও স্বাগতিক কাতার।