ক্রিকেট > ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট

জিততে ভুলে যাওয়া চেন্নাইকে জেতালেন উথাপ্পা-দুবে

প্রথম ১০ ওভারে ৬০ রান তোলা চেন্নাই উথাপ্পা ও দুবের ব্যাটিং তাণ্ডবে শেষ ১০ ওভারে তুলেছে ১৫৬ রান, উথাপ্পার ব্যাট থেকে এসেছে ৮৮ ও দুবে অপরাজিত ছিলেন ৯৫ রানে।

ডেস্ক রিপোর্ট

১৩ এপ্রিল ২০২২, সকাল ৪:৫৭ সময়

[ 20220413_045454.jpg ]
আইপিএল/টুইটার

বর্তমান চ্যাম্পিয়ন, আইপিএলের অন্যতম সফল দল। কিন্তু কোন তকমাই যেন কাজে আসছিল না চেন্নাই সুপার কিংসের। জয়টাকে অভ্যাস বানিয়ে ফেলা দলটাই যেন জিততেই ভুলে গেলো। টানা ৪ ম্যাচে জয় নেই, পঞ্চম ম্যাচে এসে প্রথম জয়ের দেখা পেলো চেন্নাই।

যদিও বলা যায় চেন্নাইকে জেতালেন দুই ব্যাটার রবিন উথাপ্পা ও শিভাম দুবে, তাদের দুজনের ব্যাটে ভর করেই ২১৬ রানের বিশাল পুঁজি পেয়েছিল চেন্নাই সুপার কিংস। শেষ পর্যন্ত বড় স্কোর তাড়া করতে পারেনি ফাফ ডু প্লেসিস, ভিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েলরা, আর তাতেই ডেড লক ভেঙে জয় তুলে নিয়েছে রবীন্দ্র জাদেজার দল।

যদিও টসে হেরে ব্যাটিংয়ে নেমে আজও শুরুটা ভালো ছিল না চেন্নাইয়ের, চতুর্থ ওভারে ১৯ রান তুলতেই ওপেনার ঋতুরাজ গায়কোয়াদের উইকেট হারায় দলটি। ৭ম ওভারে ৩৬ রানে রান আউটে কাটা পড়েন ৩ রান করা মঈন আলী, ১০ ওভার শেষে চেন্নাইয়ের স্কোর ছিল ২ উইকেটে মোটে ৬০ রান।

এরপরই যেন রুদ্রমূর্তি ধারণ করেন রবিন উথাপ্পা ও শিভাম দুবে, শুরুটা করেন ওয়েনিন্দু হাসারাঙ্গাকে ১টি করে ছক্কা ও চারে ১৩ রান তুলে। ১৬তম ওভারে আসে সর্বনিম্ন ১২ রান, সর্বোচ্চ ২৪ রান আসে আকাশ দ্বীপের করা ১৮তম ওভারে। ডি ওয়াই পাতিলে ছক্কা বৃষ্টি নামানো উথাপ্পা ও দুবে দুজনেই এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির পথে। 

দুজনেই সেঞ্চুরি বঞ্চিত হলেও তাদের ব্যাটিং তাণ্ডবেই শেষ ১০ ওভারে ১৫৬ রান তুলেছে চেন্নাই, ৫০ বলে ৪ চার ও ৯ ছক্কায় ৮৮ রান করা রবিন উথাপ্পার আউটে ভাঙে ৭৩ বলে ১৬৫ রানের বিধ্বংসী জুটি। ৪৬ বলে ৫ চার ও ৮ ছক্কায় ৯৫ রান করে অপরাজিত থাকেন শিভাম দুবে, চেন্নাইয়ের স্কোর দাঁড়ায় ৪ উইকেটে ২১৬ রানের।

২১৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, ৫০ রানের মধ্যেই ফিরে যান টপ অর্ডারের ৪ ব্যাটার ফাফ ডু প্লেসিস, অনুজ রাওয়াত, ভিরাট কোহলি ও গ্লেন ম্যাক্সওয়েল। পঞ্চম উইকেটে শাহবাজ আহমেদ ও সুয়েশ প্রভুদেশাই ৬০ রানের জুটি গড়লেও বিশাল স্কোর টপকানোর জন্য যথেষ্ট হয়নি।

শেষ দিকে দিনেশ কার্তিকের ১৪ বলে ৩ ছক্কায় ৩৪ রানের ইনিংস শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে মাত্র, শাহবাজ আহমেদ ২৭ বলে ৪১ ও সুয়েশ প্রভুদেশাই ১৮ বলে ৩৪ রান করেন। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ইনিংস থামে ৯ উইকেটে ১৯৩ রানে, ২৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে চেন্নাই সুপার কিংস। 

চেন্নাইয়ের হয়ে ৩৩ রান দিয়ে ৪ উইকেট নেন মাহিশ থিকসানা, ৩৯ রান খরচায় ৩ উইকেট পেয়েছেন অধিনায়ক রবীন্দ্র জাদেজা। ৯৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন শিভাম দুবে।