ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিলেন রুট

টানা বাজে পারফরম্যান্স এর কারণে এমন সিদ্ধান্ত নেন জো রুট।

ডেস্ক রিপোর্ট

১৫ এপ্রিল ২০২২, দুপুর ২:৪৪ সময়

[ images (63).jpeg ]
গুগোল

ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিলেন জো রুট। দীর্ঘ পাঁচ বছরের অধিনায়কত্বের ইতি টানলেন এই ব্যাটসম্যান। অ্যাসেজে হোয়াইট ওয়াশ হওয়ার পর ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েও ১-০ তে সিরিজ হেরেছে ইংল্যান্ড। সাদা পোশাকে জো রুটই সবথেকে দীর্ঘস্থায়ী অধিনায়ক। 

এর আগে অ্যালিস্টার কুক এবং অ্যান্ড্রু স্ট্রস ছিলেন সবথেকে বেশি দিন ব্যাপী ইংল্যান্ড অধিনায়ক। শেষ ১৭ টেস্টে মোট চারটি ম্যাচ জিততে পেরেছে ইংল্যান্ড কিন্তু হেরেছে ১১টি ম্যাচেই। অধিনায়কত্ব ইস্যুতে জো রুট বলেন, "ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে এসে আমি সময় নিয়েছি, এবং সিদ্ধান্ত নিয়েছি অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার।" 

"আমি আমার দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে খুশী। আমি গত পাঁচ বছরের দিকে তাকালে গর্ব অনুভব করি। দেশকে নেতৃত্ব দিতে আমি সবসময় ভালোবেসেছি।" 

"আমি আমার পরিবারকে ধন্যবাদ দিতে চাই। যারা সবসময় আমার সাথে ছিল এবং বিপদে আমার পাশে থেকেছে ছায়ার মত। সকল ক্রিকেটার, কোচিং ইউনিট এবং সাপোর্ট স্টাফ আমাকে আমার খারাপ সময়ে পাশে থেকেছে, উৎসাহ দিয়েছে। আমি সবশেষে ধন্যবাদ দিতে চাই আমাদের ইংল্যান্ড সমর্থকদের।" 

"বিশ্বের সবথেকে ভালো সমর্থক পেয়ে আমরা ভাগ্যবান। আমি অন্য সবার মতই খেলাটা চালিয়ে যেতে চাই এবং দলের সাফল্যের অংশ হতে চাই। আমি পরবর্তী অধিনায়ক, দলের সদস্য এবং কোচিং প্যানেলকে আমার সবটা দিয়ে সাহায্য করতে চাই।" 

জোর রুটের এমন ঘোষণার পর কথা বলেছেন ইসিবির কর্তা টম হ্যারিসন। তিনি বলেন, "জো তার সময়ে যা করেছে সেটি অন্যদের জন্য মডেল। তিনি অন্য যে কোন অধিনায়কের থেকে বেশি হারে ইংল্যান্ডকে টেস্ট জিতিয়েছেন। তার অধিনায়কত্ব বাকিদের জন্য উদাহরণস্বরুপ।" 

"দলের সবথেকে করুণ সময়ে জো হাল ধরেছে এবং দলটাকে সঠিক কক্ষপথে এনেছে। মহামারীর সময়ে দলকে এক সুতোয় বাধা অনেক কঠিন, যেটা করে দেখিয়েছে ক্যাপ্টেন।"