ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ফুটবলে (GOAT) শব্দটির অর্থ আসলে কি?

গ্রেট খেলোয়াড়দের বেলায় কেন ছাগলের টাইটেল দেওয়া হবে! এমন প্রশ্ন আসতেই পারে আপনার মনে।

ডেস্ক রিপোর্ট

১৫ এপ্রিল ২০২২, রাত ১২:৫৯ সময়

[ maxresdefault.jpg ]
ম্যাজিকাল মেসি

কথায় কথায় বলা হয় লিওনেল মেসি একজন গোট, ক্রিশ্চিয়ানো রোনালদো একজন গোট কিন্তু বাস্তবে এই শব্দের অর্থ কি জানেন কতজন? অনেকেই মনে করে এই গোট বলতে ছাগলকে বোঝানো হয়। হ্যাঁ, শব্দের অর্থ অনুযায়ী গোট শব্দের অর্থ ছাগল। 

কিন্তু গ্রেট খেলোয়াড়দের বেলায় কেন ছাগলের টাইটেল দেওয়া হবে! এমন প্রশ্ন আসতেই পারে আপনার মনে। মূলত খেলোয়াড়দের বিশেষণ দিতে যে ’গোট’ কথাটা বলা হয় সেটি মূলত কোন শব্দ না বরং এক গুচ্ছ শব্দের সংক্ষিপ্ত রুপ মাত্র। 

ইংরেজিতে এই বিশেষণ GOAT শব্দের উৎপত্তি হয়েছে Greatest of all time থেকে। যার মানে দাড়ায় সর্বকালের সেরা। এই ’গোট’ নামের একটি অনলাইন লাইফ স্টাইল প্লাটফরমও আছে। যেটি আবার ফ্রান্সের নামকরা ক্লাব পিএসজির স্পন্সরও। 

যে কারণে আগামী মৌসুম থেকেই মেসিদের জার্সিতেও দেখা যাবে ’গোট’ লেখা। বেশ বড় অঙ্কের একটি চুক্তি করে ফেলেছে তারা। যে চুক্তির শর্ত অনুসারে মেসির পিএসজি দলের ফুটবলাররা হাতায় ’গোট’ লেখা জার্সি ব্যবহার করবে। 

ম্যাচ জার্সির পাশাপাশি, অনুশীলন ও ট্রাভেল কিটের হাতায়ও লেখা থাকবে ‘গোট’ যেটি একটি ব্রান্ড। আবার পিএসজিতে খেলা লিওনেল মেসিকে সর্বকালের অন্যতম সেরা মনে করে ‘গোট’ বিশেষণও দেওয়া হয়। 

এক শব্দে কত কিছু! ভেবে দর্শকরা বিভ্রান্ত হতেই পারেন তবে ফুটবলটাই এমন। তারকা ফুটবলাররা আপনাকে বিভ্রান্ত করেই গোলের পর গোল করে সত্যিকারের ‘গোট’ হয়ে উঠেন।