ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

কে হতে যাচ্ছেন ব্রাজিলের কোচ?

ব্রাজিলের কোচ হওয়ার সংক্ষিপ্ত তালিকায় এখন আছেন পর্তুগিজ কোচ জর্জ জেসুস।

ডেস্ক রিপোর্ট

২৬ এপ্রিল ২০২২, দুপুর ১:১৯ সময়

[ imagenes-brasil-campeon-copa-america-2019-1-1@2x.jpg ]
ইন্টারনেট

লাটিনের ফুটবল দেশগুলোর মধ্যে একটা ট্রেন্ড আছে। ওরা নিজেদের দেশের জন্য কোচ নিয়োগের জন্য সবসময় দেশী কোচই ‍খুঁজে থাকেন। বছরের পর বছর ধরেই এই নীতি চলছে। ব্রাজিল কিংবা আর্জেন্টিনা খুব কমই এই রীতি থেকে বের হতে পেরেছে। সম্প্রতি ব্রাজিলের কোচ নিয়োগ নিয়ে অনেক কথা হচ্ছে। এই বিশ্বকাপের পরই কোচ হিসেবে তিতে বিদায় দিবে ব্রাজিল ফুটবল। এ কারনে কোচ খোঁজা শুরু করেছেন ব্রাজিল ফুটবল। পেপ গার্দিওলাকে অফার করলেও ক্লাব ফুটবল আপাতত তিনি ছাড়বেন না বলেই জানিয়ে দিয়েছেন। 

ব্রাজিলের কোচ হওয়ার সংক্ষিপ্ত তালিকায় এখন আছেন পর্তুগিজ কোচ জর্জ জেসুস। গত ডিসেম্বরে বেনফিকায় তার দ্বিতীয় মেয়াদের দায়িত্ব থেকে বরখাস্ত হয়েছেন। তিনি এর আগে মূলত পর্তুগালেই কোচিং করিয়েছেন। বেনফিকা এবং স্পোটিং লিসবনের হয়ে কোচিং করিয়েছেন তিনি। ব্রাজিলের ফুটবল প্রশাসন প্রধান এদনালদো রদ্রিগেজ তো বলেছেন, "ব্রাজিলিয়ানই হতে হবে, এমন কোনো নিয়ম তো নেই। যেমন তিনি কোনো বিদেশি কোচ হতে হবে, এমন ধরাবাঁধা কোনো নিয়মও নেই। এ ব্যাপারটা নিয়ে বিশ্বকাপ শেষ হওয়ার পরই কথা বলবো।"

তিনি কথা বলেছেন গার্দিওলাকে নিয়েও। তিনি বলেন, "গার্দিওলা সব সময় জিততে চাওয়া একজন কোচ, তাকে নিয়ে নতুন করে বলার তো কিছু নেই। খেলোয়াড়, কোচ দুই ভূমিকাতেই দারুণ করেছেন। তবে, গার্দিওলাকে ব্রাজিল দলের কোচ হিসেবে পেতে চেষ্টা করার জন্যও সিবিএফ বা এর সভাপতির দিক থেকে কোনো অনুমতি দেওয়া হয়নি।"