ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

অভিমানে ফেলে দেওয়া সেই ব্যাটেই সেঞ্চুরি পেলেন লিটন দাস

সোমবার লিটন দাস যখন উইকেটে আসলেন তখন দলের আকাশে বিরাট কালো মেঘ। ২৪ রানে নেই ৫ উইকেট, সেখান থেকে ব্যাটিং করাটা ছিল অনেক কঠিন।

ডেস্ক রিপোর্ট

২৩ মে ২০২২, দুপুর ৩:৫৯ সময়

[ 9f15fc5b-39ed-4557-a6ac-8f8aeee53378.jpg ]
বিসিবি

ক্রিকেটে ভিঞ্চির পুরোটা ছোয়া দিয়ে যে মানবের সৃষ্টি বলে কল্পনা করতে পারেন সেটি বাংলাদেশের লিটন কুমার দাস। পৃথিবীর সেরা উইকেট কিপার ব্যাটসম্যান লিটন কুমার দাস চট্টগ্রাম টেস্টের কষ্ট ভুলে যেতেই চাইবেন মিরপুর টেস্টের প্রথম ইনিংসের পর। চট্টগ্রাম টেস্টে লিটন দাস ৮৮ রানে আউট হওয়ার পর ড্রেসিংরুমে যাওয়ার সময় নিজের প্রিয় ব্যাটখানা রাগে ফেলে দিয়ে যান। 

ভারতের এসজি কোম্পানির ব্যাটটি পরে তিনি সেদিন আর ফেরত নেননি। ঢাকা টেস্টে সেই ব্যাটেই পেয়ে গেলেন সেঞ্চুরি৷ লিটন দাসের ব্যাটিং দেখার সময় মুগ্ধতা ছড়িয়ে পরে মাঠের চারপাশ থেকে টিভির সামনে খেলা দেখা লাখ লাখ দর্শকদের মধ্যে। ক্যারিয়ারের আগের শেষ বিশ টেস্ট ইনিংসে তিনি ফিফটি করেছেন ছয়বার, সেঞ্চুরি করেছেন দুইটি।  

সোমবার লিটন দাস যখন উইকেটে আসলেন তখন দলের আকাশে বিরাট কালো মেঘ। ২৪ রানে নেই ৫ উইকেট, সেখান থেকে ব্যাটিং করাটা ছিল অনেক কঠিন। চাপ সামলে প্রথমদিকে কিছুটা নড়বড়েও ছিলেন লিটন কুমার দাস। এরপর ধীরে ধীরে উইকেটে থিতু হয়ে চারপাশে নান্দনিক সব শট খেলে রান করে গেছেন। 

৮০ রানের ফাড়া কাটাতেই কিনা লিটন দাস টানা তিন চার মেরে ৮১ থেকে ৯৩ রানে গিয়ে থামলেন। সেখান থেকে সেঞ্চুরির জন্য যেন আর তর সইছিল না। লিটনের রান যখন ৯৫ তখন গ্যালারীতে উচ্ছ্বাস চলছে, 'লিটন লিটন' সুর আর চিৎকারে ফেটে পড়ছিল মিরপুরের গ্যালারী। ঐ এক একটি রানের জন্য যেন অপেক্ষার সময়গুলোকে মনে হচ্ছিলো পাহাড়সম। 

অবশেষে ১৪৯তম বলে পেয়ে গেলেন সেঞ্চুরি। এই সময় তিনি চার মেরেছেন ১৩টি। ৬৭ স্ট্রাইকরেটে লিটনের এই ইনিংস অনেক বেশি গুরুত্বপূর্ণ, মুশফিকের সাথে জুটিটা ম্যাচে ফিরিয়েছে বাংলাদেশকে।