ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

সাকিব কি পারবেন সাদা পোশাকে মাশরাফি হতে?

সাকিবের সামর্থ্য আছে অধিনায়ক মাশরাফিকেও ছাড়িয়ে যাবার তবে তার জন্য যে পথটা পাড়ি দিতে হবে সেটা অনেক কঠিন

ডেস্ক রিপোর্ট

১৫ জুন ২০২২, দুপুর ৪:৪৪ সময়

[ IMG_20220615_164540.jpg ]

আর মাত্র একদিনের মাথায় শুরু হতে যাচ্ছে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের অন্যতম এক অধ্যায়ের। সাকিবের টেস্ট অধিনায়কত্ব নিয়ে নতুন করে দেখার কিছু না থাকলেও কেন যেন এবারের আগ্রহটা সর্বাঙ্গে অনেক বেশি। সাকিব ঠিক কি করবেন! বাংলাদেশের টেস্ট ক্রিকেটটা কি তবে এবার সত্যিই এগিয়ে যাবে?? সাকিব কি পারবেন সাদা পোশাকের ক্যাপ্টেন মাশরাফি হতে!!

অধিনায়ক মাশরাফি আপাতত বাংলাদেশ ক্রিকেটের অধিনায়কত্বের সবথেকে উচু কথা৷ মাশরাফি যেমন আনকোড়া একটা দলকে বানিয়ে ফেলেছিলেন পরাশক্তিতে ঠিক তেমনি সাকিবের সামর্থ্য আছে সাদা পোশাকের বাংলাদেশকে দাপুটে করে তুলতে। আভিজাত ফরম্যাটে সাকিব যদি তেমন কিছু করে দেখাতে পারেন তবে সেটা হবে বাংলাদেশ ক্রিকেটের জন্য দারুন কিছু। 

মাশরাফির দেখানো পথটা একটা আশা তো দেখাতেই পারে সবাইকে। ম্যাশ সাকিবকে নিয়ে কতটা ইতিবাচক সেটা সাবেক অধিনায়কের বিভিন্ন সাক্ষাৎকার আর কলামে প্রকাশ পেয়েছে। মাশরাফি তো পরিস্কারই বলেছেন সাকিবের টানা অধিনায়কত্ব না করাটা দেশের জন্য অনেক বড় ক্ষতি হয়েছে। সেই সাথে মাশরাফি এবার বলেছেন তৃতীয় মেয়াদে সাকিবের অধিনায়ক হওয়াটা সময়ের সবথেকে সেরা সিদ্ধান্ত। 

সাকিবকে পর্যাপ্ত সময় দেবার পক্ষে সাবেক অধিনায়ক মাশরাফি মর্তুজা। এই ধৈর্য্য ধরতে হবে ক্রিকেট বোর্ড থেকে শুরু করে ভক্তদেরও। টেস্টে ভালো করাটা অন্য যেকোন ফরম্যাটের তূলনায় অনেক বেশি কঠিন। সাকিবের তাই সময়টা প্রাপ্য, নিজেকে ঠিকভাবে প্রস্তুত করার, দলকে প্রস্তুত করার। 

অ্যান্টিগাতে যখন সাকিব নিজের অধিনায়কত্বের এই অধ্যায় শুরু করতে যাচ্ছেন তখন তাসকিন-শরিফুলদের মত পরীক্ষিত পেসাররা ইঞ্জুরীর কারনে দলে নেই। যে কারনে দল নির্বাচন নিয়েও রীতিমতো বড় পরীক্ষা দিতে হতে পারে ম্যানেজমেন্টকে। এত কিছুর মধ্যেও দলে সাকিব আছেন বলেই ভরসা। বড় আশায় বুক বাধতেই পারে বাংলাদেশ ক্রিকেটের ভক্তরা।