ফুটবল > বাংলাদেশ ফুটবল

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ২০০ ছুঁইছুঁই হলেও চতুর্থবার সাফের সভাপতি হলেন কাজী সালাউদ্দিন

টানা চতুর্থবার দক্ষিণ এশিয়া ফুটবলের বড় নেতা হলেন বাফুফে সভাপতি।

ডেস্ক রিপোর্ট

৩ জুলাই ২০২২, সকাল ৯:৫৫ সময়

[ FB_IMG_1656820061322.jpg ]
ফেসবুক

এবারের এশিয়ান কাপের বাছাই পর্ব ম্যাচে খুবই বাজে পারফর্ম করেছে বাংলাদেশ। যার ভালো প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়েও। ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ দলের অবস্থান ২০০-এর দিকে। চার ধাপ পিছিয়ে জামাল ভূইয়ার দল আছে ১৯২-তে।

দেশের ফুটবলের শনির দশা না কাটলেও সংগঠক হিসেবে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের মুকুটে যুক্ত হয়েছে আরেকটি ফলক। টানা চতুর্থবার সাফের সভাপতি হয়েছেন তিনি।

গতকাল (শনিবার) রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) ইলেক্টিভ কংগ্রেস অনুষ্ঠিত হয়। সেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চতুর্থবারের মতো সভাপতি হয়েছেন কাজী সালাউদ্দিন।

সাফের সভাপতি পদে কাজী সালাউদ্দিন একাই জমা দিয়েছিলেন মনোনয়ন। তাই এবারও তিনিই দক্ষিণ এশিয়ার ফুটবলে বড় নেতা হলেন। এই নিয়ে চারবার সাফের প্রধান কর্তা হলেন বাংলাদেশ ফুটবলের প্রথম সুপারস্টার।

কিছুদিন আগেই ফিফা নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেও এবারের কংগ্রেসে অংশ নেয়নি পাকিস্তান।ফেডারেশনে তৃতীয় পক্ষ হস্তক্ষেপের ফিফার পর্যবেক্ষণে থাকায় ভারতও অংশ নিতে পারেনি। ফলে, সহসভাপতি পদ দুটোই শূন্য রয়েছে। আগামী বছর সাফের কংগ্রেসে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সাফের নতুন সভাপতি হয়েই সম্মিলিতভাবেই কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন কাজী সালাউদ্দিন। এসময় নিজের সময়কালে সাফের উন্নতির চিত্রও তুলে ধরেন বাফুফে কর্তা। তিনি বলেন,

“আমরা বিশ্বের সেরা ফুটবল অঞ্চলের মধ্যে নেই, কিন্তু এই অঞ্চলের ফুটবলকে উপরে তুলতে আমাদেরকে একটা পরিবার এবং ভ্রাতৃত্ববোধ নিয়ে কাজ করতে হবে। ২০০৯ সালে যখন আমি সভাপতি হয়েছিলাম, তখন আমাদের কেবল ছিল সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ (ছেলেদের)। কিন্তু এখন আমরা ২৭টি প্রতিযোগিতা করছি এবং এটা গত বছরগুলোতে আমাদের উন্নতি দেখাচ্ছে।”