ফুটবল > ক্লাব ফুটবল

জাভির ‘চমৎকার ভবিষ্যতের অংশীদার’ হতে বার্সায় এসেছেন লেভানদোভস্কি

লেভানদোভস্কির বার্সেলোনায় আসার পিছনে কারিগর জাভি হার্নান্দেজ

ডেস্ক রিপোর্ট

১৯ জুলাই ২০২২, রাত ১১:২৫ সময়

[ 20220719_232133.jpg ]

লিওনেল মেসি পরবর্তী সময়ে বার্সেলোনার অর্জনের খাতা একেবারেই শূন্য। কাতালানদের সময় এতটাই খারাপ গিয়েছে ইউরোপের দ্বিতীয় সারির লিগও খেলতে হয়েছে। গত দুই দশকেও যে সময় কখনও আসেনি।

ক্লাবের এমন দুঃসময়েই হাল ধরেছেন কিংবদন্তি জাভি হার্নান্দেজ। ধীরেধীরে বার্সাকে পুরনো রুপে ফেরাতে কাজ করে যাচ্ছেন স্প্যানিশ এই মায়েস্ত্রো। তারই অংশ হিসেবে নাজুক অর্থনৈতি অবস্থার মধ্যেও দলবদলের বাজারে রীতিমতো বিস্ফোরণ ঘটাচ্ছে কাতালানরা। রবার্ত লেভানদোভস্কি তাদের মধ্যে একজন।

পোলিশ স্ট্রাইকারকে ধরে রাখার সব চেষ্টাই করেছিলো বায়ার্ন মিউনিখ। কিন্তু, নতুন চ্যালেঞ্জ নিতে ৩৩ বছর বয়সী এই তারকার অতি আগ্রহের কারণে আর ধরে রাখতে পারেনি ক্লাবটি। অ্যালিয়াঞ্জ অ্যারেনা ছেড়ে লেভানদোভস্কি পাড়ি জমিয়েছেন বার্সেলোনায়।

মূলত, বার্সেলোনাকে ঘিরে জাভি হার্নান্দেজের মহাপরিককল্পনা মনে ধরেছে রবার্ত লেভানদোভস্কির। কাতালান ক্লাবটিতে যোগ দেওয়ার পিছনে এটিই অন্যতম কারণ বলে জানান তিনি।

সোমবার বার্সেলোনার ওয়েবসাইটে এক আলাপচারিতায় এমন কথা জানান তারকা এই স্ট্রাইকার। পোলিশ তারকা জানান, তিনিও বার্সেলোনা কোচের চমৎকার ভবিষ্যতের অংশ হতে চান।

“আমি জাভির সঙ্গে কথা বলেছিলাম এবং তার ভাবনা ও খেলার ধরন সম্পর্কে শুরু থেকেই আমার ধারণা ছিল। বার্সেলোনায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া আমার জন্য সহজ ছিল, কারণ আমি খেলতে চাই, জিততে চাই। আর আমার মতে, জাভির কোচিংয়ে সেটা খুব ভালোভাবে সম্ভব।”

“তিনি জানেন কিভাবে বার্সেলোনাকে কোচিং করাতে হয়, কারণ খেলোয়াড় হিসেবে তিনি অসাধারণ ছিলেন এবং এখন কোচ হিসেবেও খুব ভালো। তার ভবিষ্যত চমৎকার এবং আমি এর অংশ হতে চাই।”

বায়ার্ন মিউনিখে ৭ বছরের ক্যারিয়ারে দু'হাত ভরেই সাফল্যে পেয়েছেন লেভানদোভস্কি। বাভারিয়ানদের হয়ে ৩৭৫ ম্যাচে ৩৪৪ গোল করেছেন পোলিশ এই গোল মেশিন। 

এসময় ক্লাবটির হয়ে জিতেছেন ৮টি বুন্ডেসলিগা, ৩টি জার্মান কাপ, ৪টি জার্মান সুপার কাপ এবং ১টি করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা। 

এবার নতুন চ্যালেঞ্জে বার্সেলোনার হয়েও সফল হতে চান লেভানদোভস্কি। তাই আপতত এখন কাতালানদের নিয়েই মনোনিবেশ করতে চান ৩৩ বছর বয়সী এই তারকা। 

“এখন আমি আমার জীবনের নতুন অধ্যায়, একটি নতুন চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করতে পারি।”