অন্যান্য > টেনিস

ঘুরে দাঁড়ানোর গল্প লিখে উইম্বলডনে টানা চতুর্থ শিরোপা জোকোভিচের

অস্ট্রেলিয়ার নিক কিরগিওজকে হারিয়ে টানা চতুর্থবার উইম্বলডনের শিরোপা জিতলেন নোভাক জোকোভিচ।

ডেস্ক রিপোর্ট

১০ জুলাই ২০২২, রাত ১১:২৩ সময়

[ 220710173947-novak-djokovic-kisses-trophy-wimbledon-2022-super-169.jpg ]
টুইটার

ব্যক্তি স্বাধীনতার বিষয়টি মাথায় রেখে একপ্রকার জেদ করেই করোনাভাইরাসে টিকা নিতে অস্বীকৃতি জানান নোভাক জোকোভিচ। ফলে খেলতে পারেননি অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেন। 

ইউএস ওপেনেও খেলবেন না। এক উইম্বলডনেই টিকা না নিয়েও খেলার সুযোগ আছে, সেটিতেই শিরোপা জেতার পণ করেছিলেন সার্বিয়ান কিংবদন্তি। 

নিক কিরগিওজের বিপক্ষে আগের দুই দেখায় কোন জয় না থাকায় কিছুটা ভয় ছিলোই। প্রথম সেট হেরে বসায় সেই ভয় আরও ঘনীভূত হলো। কিন্তু, টেনিসে ঘুরে দাঁড়ানোর কত গল্পই তো লিখেছেন জোকোভিচ। সেন্টার কোর্টে আজও তাই করলেন। 

নিক কিরগিওজের স্বপ্ন ভেঙে আরও একটি প্রত্যাবর্তনে গল্প লিখে টানা চতুর্থবার উইম্বলডনের শিরোপা নিজের করে নিলেন সার্বিয়ান তারকা। রোববার অল ইংল্যান্ড ক্লাবে উইম্বলডনের পুরুষ এককের ফাইনালে ম্যাচটি ৪-৬, ৬-৩, ৬-৪, ৭-৬ (৭-৩) গেমে জিতলেন তিনি। 

এই নিয়ে ২১টি গ্রান্ডস্ল্যাম জিতে সুইস কিংবদন্তি রজার ফেদেরারকে ছাড়িয়ে গেলেন জোকোভিচ। সার্বিয়ান এ তারকার সামনে আছেন কেবল রাফায়েল নাদাল। ২২টি গ্রান্ডস্ল্যাম জিতেছেন স্প্যানিশ কিংবদন্তি। সবমিলে উইম্বলডনে এটি জোকোভিচের সপ্তম শিরোপা। 

বছরের আগের দুই গ্রান্ডস্ল্যামে খেলতে না পারার দুঃখ ঘুচতে উইম্বলডনকে উপলক্ষ বানিয়েছিলেন নোভাক জোকোভিচ। কিন্তু, প্রথম সেটেই কিরগিওজের কাছে ৪-৬ গেমে হেরে বসেন তিনি। দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান, এই সেট জিতেন ৬-৩ গেমে। জমে উঠে খেলা। 

হাড্ডাহাড্ডি লড়াইয়ে তৃতীয় সেটটিও ৬-৪ গেমে জিতে ম্যাচ নিজের নিয়ন্ত্রণ নেন জোকোভিচ। চতুর্থ সেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন কিরগিওজ। কিন্তু, শেষ পর্যন্ত পেরে উঠেননি অস্ট্রেলিয়ান তারকা। 

অভিজ্ঞতা কাজে লাগিয়ে টাইব্রেকারে ৭-৬ (৭-৩) গেমে জিতে শিরোপা উল্লাসে মাতেন জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেনে না খেলার দুঃখ কিছুটা হলেও ঘুচিয়েছেন ৩৫ বছর বয়সী এই কিংবদন্তি।