ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

আইসিসির এফটিপিতে বিপিএলের জন্য আলাদা সময় বের করেছে বিসিবি

বিপিএলকে জাকজমক এবং নির্দিষ্ট কাঠামোতে আনতে পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড

ডেস্ক রিপোর্ট

২১ জুলাই ২০২২, রাত ১০:১০ সময়

[ images - 2022-07-21T220931.228.jpeg ]

আইসিসির এফটিপির খসড়া প্রকাশ হয়েছে যেখানে বাংলাদেশ সবথেকে বেশি ম্যাচ খেলতে পারবে তবে বিসিবি যে তাতে খুব বেশি খুশি তা না। বরং বিসিবি চাইছে অপেক্ষাকৃত  কিছুটা কম ম্যাচ খেলতে। যেমন আগামী পাঁচ বছর জানুয়ারী মাসে কোন সিরিজ খেলতে চাইনা বিসিবি। সুতরাং জানুয়ারি মাসে বিসিবির সাথে কোন দল সিরিজ খেলতে চাইবেনা। 

আইসিসির ক্যালেন্ডারে এই সময়টাতে বিপিএলকে যাতে গুরুত্ব দেওয়া হয় সেটি নিয়ে কাজ করছে বিসিবি। বাংলাদেশ না খেললেও সিরিজ খেলবে অন্য ৩-৪ দল। তবে অন্তত ৪-৫ টি বড় দলের ক্রিকেটারদের এই সময়টাতে বিপিএলে পাবে বাংলাদেশ। যেটি অবশ্যই বিপিএলের জন্য বড় কিছু। তিন বছরের জন্য চুক্তি হবার কারনে ক্রিকেটারদের সিরিজ সূচী জেনে আগে থেকেই লম্বা সময়ের জন্য চুক্তি করতে পারবে ফ্রাঞ্জইজিগুলো। 

জানা গেছে, অন্য বোর্ডগুলো বিপিএলের সময় সিরিজে খেলা ক্রিকেটার বাদে বাকিদের এনওসি দিতে নীতিগতভাবে সম্মতি দিয়েছে। বিপিএল তাই আবার অনেক জাঁকজমকপূর্ণ ভাবে আয়োজন হবার সম্ভবনা দেখা যাচ্ছে। বিসিবিও ভবিষ্যৎ এর আয়ের কথা ভেবেই বিপিএল নিয়ে বাড়তি জোর দিচ্ছে। 

একইসাথে আগের তূলনায় অনেক বড়বড় ক্রিকেটারদের পাবার সম্ভাবনাও বাড়বে। এফটিপিতে ভারসাম্য রেখেই ম্যাচ খেলতে চাই বিসিবি। বছরের কোন একটা অংশে টেস্ট খেলে লম্বা সময়ের বিরতি নেবার থেকে অল্প অল্প করে বছরজুড়েই টেস্ট খেলতে চাইছে বিসিবি। এফটিপিতে অস্ট্রেলিয়া, ভারত এবং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলার ব্যাপারে জোর দিয়েছে বিসিবি। 

নতুন এফিটিপিতেই অস্ট্রেলিয়া এবং ভারত সফরের সম্ভাবনা আছে এমনকি ইংল্যান্ডে যাবার ব্যাপারেও কাজ করছে বিসিবি, এমন একটা কথা শোনা গেছে বিসিবি সভাপতির মুখে এজিএমের দিনেও। এছাড়াও এফটিপি ছাড়াও বিভিন্ন সময় সিরিজ আয়োজনের রাস্তাও তো খোলা থাকছেই।