ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

প্রথাগত ডান-বাম কম্বিনেশনে না গিয়ে চ্যালেঞ্জ নিতে চান মিরাজ

টেস্টে ভালো করতে হলে কেমন মনোভাব থাকা উচিত সেটিও কিছুটা বোঝানোর চেষ্টা করেছেন বাংলাদেশ অলরাউন্ডার। 

ডেস্ক রিপোর্ট

২১ জুলাই ২০২২, দুপুর ১২:৫৩ সময়

[ received_3356236364702625.jpeg ]

সম্প্রতি ডান হাতি ব্যাটসম্যানকে বোলিং করবার ক্ষেত্রে ডান হাতি বোলার কিংবা বামহাতি ব্যাটসম্যানের ক্ষেত্রে বোলার ব্যবহারে বাংলাদেশ দলের কোচের মনোভাব নিয়ে সমালোচনা হচ্ছে।

অধিনায়ক তামিম ইকবাল খান ওয়ানডেতে এসবের তোয়াক্কা না করে অনেক সাফল্যও পাচ্ছেন। মেহেদী মিরাজকে এমন প্রশ্ন করা হলে তিনিও আর্ন্তজাতিক ক্রিকেটে এই চ্যালেঞ্জ নেবার কথা বলেন। মিরাজ বলেন,

" একটা জিনিস দেখেন ওয়ানডে ক্রিকেট রানের খেলা। আমি যদি ভালো করতে হয়, তাহলে আমাকে ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে চ্যালেঞ্জটা নিয়ে ভালো করতে হবে। কারণ বাঁহাতির সময় আমার হয়তো ভালো করার সুযোগ সুবিধা বেশি থাকে কিন্ত ডানহাতির সব সময় চেষ্টা করে যে ডমিনেট করার জন্য। সো আমি ওটাই চেষ্টা করি যে ডানহাতিকে কিভাবে আটকানো যায়, কিভাবে ডট দেওয়া যায়, যেটা টিম ও আমার জন্য ভালো হবে। " 

" এটা একটা ভ্যারিয়েশন। চেষ্টা করি যে ভ্যারিয়েশন করার জন্য, ক্রিজ ব্যবহার করার জন্য। পরিস্থিতি অনুযায়ী ভ্যারিয়েশন করার চেষ্টা করি যেটা হয়ত ওটা কাজে লেগেছে, ব্যাটসম্যান হয়তো ভুল করে। ইনশাল্লাহ দেখেন আমরা পেশাদার খেলোয়াড়। আমাদের অবশ্যই খেলবে হবে এবং আমি মনে করি যে যতদিন ক্রিকেট খেলব এবং যেই খেলুক না কেন পেশাদার খেলোয়াড়দের এভাবেই হওয়া উচিত।" 

 

আপাতত পরিবারের সাথে সময় কাটাতে চান মিরাজ। কইদিন পরেই যে আবার উড়াল দিতে হবে!

“কারণ দেখেন যে আমরা হয়ত চারদিন সময় পেয়েছি। তারপর আমাদের জিম্বাবুয়ে সিরিজ, তারপর হয়তো খুব তাড়াতাড়ি অনেক খেলা আছে। সো আমরা মনে করি যে যত তাড়াতাড়ি মানসিক রিফ্রেশ করা যায় এবং চারটা দিন পরিবারের সঙ্গে ইনজয় করার চেষ্টা করব এবং পরিবারের সঙ্গে প্রত্যেকটা প্লেয়ারই হয়তো মানসিকভাবে ফ্রি হবে ভালো ভাবে।"

টেস্টে ভালো করতে হলে কেমন মনোভাব থাকা উচিত সেটিও কিছুটা বোঝানোর চেষ্টা করেছেন মিরাজ। জাতীয় দলের অলরাউন্ডার আরও বলেন,

" টেস্ট ক্রিকেট যেটা বললেন, টেস্ট ক্রিকেট কিন্তু টানা পাঁচদিন ভালো ক্রিকেট খেলতে হয়। আপনি দেখেন একটা সেশন খারাপ খেললে অন্য সেশনে ভালো করার সুযোগ থাকে। টানা পাঁচদিন যে দল ভালো করে তাদেরই ফল পাওয়ার সুযোগ বেশি থাকে আবার টি-২০ যদি বলেন খুব অল্প সময়ের খেলা যে এক দুটা ওভারে মোমেন্টাম বদলে যায়। সো দুটা ওরকম। ওয়ানডেটা যেহেতু আমরা অনেকদিন ধরে ভালো খেলে আসছি। ওয়ানডেতে সবাই খুব ভালো টাচে থাকে, সবাই ওই বিশ্বাসটা করে। আমাদের ভেতর যেসব খেলোয়াড় আছে, অনেক অভিজ্ঞ ক্রিকেটারও আছে যারা সব সময় খেলে। "