ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

সালাহ-মানের সঙ্গে আফ্রিকান বর্ষসেরা দৌড়ে মেন্দি

আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হচ্ছেন কে জানা যাবে আজই।

ডেস্ক রিপোর্ট

২১ জুলাই ২০২২, দুপুর ১১:২১ সময়

[ Screenshot_20220721-111259_Gallery.jpg ]

গোটা মৌসুমজুড়ে যে পারফরম্যান্স করেছেন তাতে আফ্রিকার বর্ষসেরা দৌড়ে আবারও মোহাম্মদ সালাহ ও সাদিও মানের নাম থাকবে তা জানাই ছিলো। ক্লাব ও দেশের হয়ে দুর্দান্ত পারফর্ম করে সেই তালিকায় নাম লিখিয়েছেন সেনেগাল গোলরক্ষক এডুয়ার্ড মেন্দিও। 

গতকাল (বুধবার) আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে আফ্রিকান ফুটবল ফেডারেশন। প্রত্যাশিভাবেই জায়গা পেয়েছেন লিভারপুলের তারকা ফরোয়ার্ড মোহাম্মদ সালহ ও অলরেডদের ছেড়ে সদ্য বায়ার্ন মিউনিখে যোগ দেওয়া সাদিও মানে। চেলসির হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করার পর দেশের হয়ে আলো ছড়িয়ে জায়গা করে নিয়েছেন মানের স্বদেশী সতীর্থ  এডুয়ার্ড মেন্ডি। 

লিভারপুলে যোগ দেওয়ার পর মোট দুবার আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হয়েছেন মোহাম্মদ সালাহ। এবারও ক্লাবের হয়ে বেশ অসাধারণ একটি মৌসুম কাটিয়েছেন মিশরীয় ফরোয়ার্ড। 

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে লিভারপুলের হয়ে গত মৌসুমে ৫১টি ম্যাচে ৩১টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে আরও ১৬টি করিয়েছেন ৩০ বছর বয়সী এই তারকা। 

দেশের হয়ে মহাদেশীয় প্রতিযোগিতায় ফাইনালে হার ও মিশরকে বিশ্বকাপে তুলতে ব্যর্থ হওয়ায় এবার সেরার দৌড়ে কিছু হলেও পিছিয়েও থাকতে পারেন সালাহ। সেই তুলনায় সাবেক ক্লাব সতীর্থ সাদিও মানে পাল্লাটাই যেন কিছুটা ভারী।  

আফ্রিকান বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে সবশেষ সেরা হোন সাদিও মানে। ক্লাবে হয়ে গত মৌসুমটিও তারকা এই ফুটবলার ছিলেন ছন্দে। লিভারপুলে হয়ে সালাহর চেয়ে কম ম্যাচ খেলেছেন। তবে, সেনেগাল তারকাও গোল করেছেন ২৩টি;আর সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৫টি। দেশের হয়েও বেশ উজ্জল ছিলেন মানে। 

মহাদেশীয় সেরা হওয়ার দৌড়ে মোহাম্মদ সালাহর মিশরকে হারিয়েই সেনেগালকে প্রথমবারর আফকন জেতান। ক্লাব সতীর্থের কাটা গায়ে নুন ছিটিয়ে দিয়ে দেশকে বিশ্বকাপের মঞ্চে তুলেন। তাই, গতবারের মতো এবার আফ্রিকান বর্ষসেরা দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন ৩০ বছর বয়সী এই তারকা। আফ্রিকার এবার বর্ষসেরা ফুটবলার হচ্ছেন কে তা জানা যাবে আজই।