ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

সালাহকে হারিয়ে আবারও আফ্রিকার বর্ষসেরা ‘কালোমানিক’ মানে

টানা দ্বিতীয়বার আফ্রিকার সেরা ফুটবলার হলেন সেনেগাল তারকা।

ডেস্ক রিপোর্ট

২২ জুলাই ২০২২, দুপুর ২:৪২ সময়

[ Screenshot_20220722-143810_Gallery.jpg ]

অনেকটা প্রত্যাশিতই ছিলো, আবারও আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হচ্ছেন সাদিও মানে। ক্লাবের হয়ে দুর্দান্তই খেলেছেন ৩০ বছর বয়সী তারকা। তবে, নিজ দেশ সেনেগালকে যেভাবে মহাদেশীয় সেরার মুকুটটি এনে দেওয়ার পর বিশ্বমঞ্চে তুলে এনেছেন তার জন্যেই ফের আফ্রিকার বর্ষযসেরা ফুটবলার হওয়ার দৌড়েও খানিকটা এগিয়ে ছিলেন তিনি। 

মরক্কোর রাজধানীতে ঠিক তাই হয়েছে। আরও একবার মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহর হৃদয় ভেঙে দিয়ে আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হয়েছেন সেনেগালের প্রাণভোমরা। 

গতকাল (বৃহস্পতিবার) রাতে রাবাতে সদ্য বায়ার্নে যোগ দেওয়া এই ফুটবলারের হাতে সেরা হওয়ার পুরস্কারটি তুলে দেওয়া হয়। বাভারিয়ানদের হয়ে এবারই প্রথমবার কেউ আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হলো।

আফ্রিকার বর্ষসেরা দৌড়ে এবার সাদিও মানের প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন সাবেক সতীর্থ লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহ। ক্লাবের হয়ে অসাধারণ খেলেছেন তারকা এই ফরোয়ার্ড। চেলসির গোলরক্ষক ও স্বদেশী সতীর্থ এডুয়ার্ডো মেন্দিও ছিলো তালিকায়। 

কিন্তু, শেষ পর্যন্ত ক্লাব ও সেনেগালের হয়ে অসাধারণ পারফরম্যান্স করে পুরস্কারটি নিজের করে নিলেন মানে। এই নিয়ে দ্বিতীয়বার আফ্রিকার সেরা হলেন ৩০ বছর বয়সী এই তারকা। মাত্র ষষ্ঠ ফুটবলার হিসেবে পুরস্কারটি টানা দুইবার জিতলেন তিনি। 

গত মৌসুমে সেনেগালকে আফ্রিকার সেরা বানানোর পথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সাদিও মানে। সেনেগালকে বিশ্বকাপে তোলার পথে মুখ্য ভূমিকা পালন করেন তিনি।

ক্লাবের হয়ে মৌসুমের শুরুতে কিছুটা ব্যাকফুটে থাকলেও গুরুত্বপূর্ণ সময়ে ঠিকই জ্বলে উঠেন। লিভারপুলের জার্সিতে ৫১ ম্যাচে গোল করেছেন ২৩টি। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৫টি।অল রেডসদের হয়ে জিতে নেন এফএ কাপ ও লিগ কাপ। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল পর্যন্ত দলকে নিয়ে যাওয়ায় রাখেন গুরুত্বপূর্ণ অবদান।