ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ বললেন, ‘মেসি-ম্যারাডোনা নন, পেলেই সর্বকালের সেরা’

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচের মতে, সর্বকালের সেরা ফুটবলার হচ্ছেন পেলে।

ডেস্ক রিপোর্ট

১৫ জুলাই ২০২২, রাত ১০:২১ সময়

[ Screenshot_20220715-221658_Gallery.jpg ]
সংগৃহীত

সর্বকালের সেরা ফুটবলার কে? এ প্রশ্নের জবাবে কেউ আর্জেন্টিনার ছিয়াশি বিশ্বকাপের মহানায়ক দিয়েগো ম্যারাডোনার কথা বলেন। কেউ বাজি ধরেন একমাত্র ফুটবলার হিসেবে তিনবারের বিশ্বকাপ জেতা পেলের নামে। ইয়োহান ক্রুইফ, জিনেদিন জিদান, আলফ্রেদো ডি স্টেফানোদের নামও আসে। 

হাল আমলের মেসি-রোনালদোরাও খুব পিছিয়ে নেই। অনেকের চোখেই, সর্বকালের সেরা ফুটবলারের ছোট্ট তালিকায় নামে আছে এদুজনেরও।

আসলেই ফুটবলের সর্বকালের সেরা কে-এই বিতর্ক যেন শেষ হওয়ার নাই। এই বিতর্কে এবার নাম লিখিয়েছেন আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপজয়ী দলের কোচ চেসার লুইস মেনোত্তি।

ইতিহাসের প্রথম ফুটবল বিশ্বকাপেরই ফাইনাল খেলে ছিল আর্জেন্টিনা। কিন্তু, শিরোপার খুব কাছে গিয়েও হতাশ হতে হয়ে আলবিসেলেস্তেদের। এরপর সময় যত যায় আকাশী-নীলদের অপেক্ষা যেন বাড়তেই থাকে।

অবশেষে, ১৯৭৮ সালে ঘরের মাঠে বিশ্বকাপে আবারও ফাইনালে উঠে আলবিসেলেস্তেরা। এবার আর খালি হাতে ফিরেনি দলটি। ঘরের মাঠেই প্রথমবারের মতো বিশ্বকাপের মুকুট নিজেদের করে নেয় তারা। আর সেই আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার পিছনের বড় কারিগর ছিলেন চেসার লুইস মেনোত্তি। আকাশী-নীল দলের কোচও তিনিই ছিলেন। 

চেসার লুইস মেনোত্তি এবার কথা বলেছেন সর্বকালের সেরা ফুটবলার প্রসঙ্গে। আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জেতা দলের কোচ স্বদেশী মেসি কিংবা ম্যারাডোনাকে নন; চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের পেলের হয়েই কথা বলে ছেন। তিনবারের বিশ্বকাপজয়ী এ খেলোয়াড়কেই তিনি সর্বকালের সেরা ফুটবলারের খেতাব দিয়েছেন। সম্প্রতি ডি স্পোর্টস রেডিওতে এক সাক্ষাৎকার এই কথা বলেছেন তিনি। 

“পেলে সর্বকালের সেরা, সে ছিল অতিপ্রাকৃত ও অবিশ্বাস্য। তার জন্য যেকোনো ম্যাচই ছিল বিশ্বকাপ ফাইনাল। এমনকি ট্রেনিং সেশন হলে, সেটাও।” 

১৯৬৮ সালে সান্তোসের হয়ে খেলেছিলেন মেনোত্তি। ওই স্কোয়াডে ছিলেন পেলেও। ফুটবল সম্রাটের সঙ্গে খেলার অভিজ্ঞতার কথাও জানান তিনি।

“আমার জন্য জন্য তার সঙ্গে একই মাঠে তাকে দেখতে পারা ছিল আনন্দের। সে এমন কিছু করতো যা অন্যরা বুঝতো না।”

"ব্যক্তিগতভাবে আমি তাকে কোনো তুলনায় টানতে চাই না কারণ সে সবার চেয়ে অনেক বড় ব্যবধানে এগিয়ে, অনেক বড়। হ্যাঁ, সবাই হয়তো তাদের সময়ের সেরা। ক্রুইফ, ডি স্টেফানো, ম্যারাডোনা, মেসি; কিন্তু আমার দিক থেকে পেলে তাদের চেয়ে সবসময় এগিয়ে।”